Pegasus Case : পেগাসাস কাণ্ডে তিন সদস্যের কমিটি গঠন সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 noon
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

কমিটিতে সুপ্রিম কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি এবং দু'জন সাইবার বিশেষজ্ঞ

পেগাসাস কাণ্ডে (Pegasus Case) নিরপেক্ষ তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কমিটিতে থাকবেন একজন অবসরপ্রাপ্ত বিচারপতি এবং দু'জন সাইবার বিশেষজ্ঞ। রায় ঘোষণার সময় কেন্দ্রের ভূমিকায় যথেষ্ট অসন্তোষ প্রকাশ করেছে দেশের সর্বোচ্চ ন্যায়ালয়।

রায় ঘোষণার সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানা বলেন, কেন্দ্রকে যথেষ্ট সময় দেওয়া হয়েছে, অথচ কোন জবাব পাওয়া যায়নি। ব্যক্তিগত স্বাধীনতা রক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কেবল গুরুত্বপূর্ণ মানুষ নন, দেশের সকল নাগরিকদের গোপনীয়তা রক্ষা অত্যন্ত জরুরি একটি বিষয়। প্রযুক্তির ব্যবহার করে ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ মানা যায় না। তদন্তে প্রমাণিত হওয়া দরকার ঠিক ভুল কোন বিষয়টি। নিরপেক্ষ তদন্তের জন্য গঠন করা হয়েছে তিন সদস্যের একটি দল। সেই দলে আছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি আরভি রবিন্দ্রন। আর বাকি দুই সদস্য অলোক যোশী এবং সন্দীপ ওবেরয়।

উল্লেখ্য, ফোনে আড়িপাতা কাণ্ডে মামলাকারীদের পক্ষে ৯ টি পিটিশন দাখিল করা হয়েছিল। এই মামলার দায়িত্বে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমানার ডিভিশন বেঞ্চ। আগেই বলা হয়েছিল ফোনে তথ্য চুরির প্রমাণ পাওয়া যায়নি, তাই এই নিয়ে স্যোসাল মিডিয়ায় কোন আলোচনা করা যাবে না। এমনকী সাংবাদিকদের এই নিয়ে আলোচনায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। পেগাসাস কাণ্ডে কাদের নাম আছে তার বিস্তারিত তথ্য জমা করতেও বলা হয়েছিল। এবার বুধবারের এই রায়দানে নতুন করে মামলার গতি পেল বলছেন ওয়াকিবহাল মহল।