'নো ভ্যাকসিন, নো এন্ট্রি' নির্দেশিকা জারি মহারাষ্ট্রের এই জেলায়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/12/2021   শেষ আপডেট: 25/12/2021 11:15 a.m.
অমিক্রন www.pixabay.com

গোটা দেশে ওমিক্রনের সংক্রমণ ছাড়াল ৪০০-র গণ্ডি

'নো ভ্যাকসিন, নো এন্ট্রি' অভিযান চালু করল মহারাষ্ট্রের (Maharashtra) এই জেলা। জেলা প্রশাসনের তরফে স্পষ্ট নির্দেশিকা জারি করা হয়েছে, ভ্যাকসিনের (Vaccine) দু'টি টিকার বৈধ শংসাপত্র ছাড়া সে জেলায় কার্যত প্রবেশ নিষিদ্ধ। মহারাষ্ট্রের আহমেদনগর (Ahamednagar) জেলা প্রশাসনের তরফে আরও জানানো হয়েছে, জেলার সরকারি ও বেসরকারি কাজের ক্ষেত্র, শিল্পাঞ্চল, বিয়েবাড়ি, হোটেল, রেস্তোরাঁ, সিনেমাহল-সহ যাবতীয় সবক্ষেত্রেই কোভিডের দু'টি টিকার শংসাপত্র ছাড়া প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ। আজ ২৫ ডিসেম্বর থেকেই এই নয়া নির্দেশিকা লাগু করার কথা বলা হয়েছে।

শুক্রবারের খবর অনুযায়ী, মহারাষ্ট্রে গত ২৪ ঘন্টায় নতুন করে ১,৪১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে ওমিক্রন সংক্রমণের ঘটনাও রয়েছে। উল্লেখ্য, গত কয়েক দিনে মহারাষ্ট্রে কোভিড সংক্রমণের গ্রাফ ক্রমশ ঊর্ব্বমুখী। জারি হয়েছে নাইট কার্ফু। রাত ৯ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত রাজ্যে জারি ১৪৪ ধারা। সাধারণ জায়গায় একসঙ্গে পাঁচজনের বেশি জমায়েত নয়। এছাড়া সে রাজ্যে কোভিডের নতুন গাইডলাইন জারি করা হয়েছে।

গোটা দেশে ওমিক্রন সংক্রমণের সংখ্যা ছাড়িয়ে গেল ৪০০ গণ্ডি। গত ২৪ ঘন্টায় নতুন ওমিক্রন সংক্রমণের সংখ্যার নিরিখে বাড়ছে ক্রমশ সংক্রমণ। সবচেয়ে বেশি ওমিক্রন সংক্রমণ মহারাষ্ট্রে। শেষ পাওয়া খবর অনুযায়ী কেবল মহারাষ্ট্রে ১০৮ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। পরেই আছে দিল্লি। এখনও পর্যন্ত দিল্লিতে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন ৭৯ জন। পশ্চিমবঙ্গেও নতুন করে ওমিক্রনে আক্রান্ত হয়েছেন একজন মেডিক্যাল কলেজের পড়ুয়া। যদিও তাঁর বিদেশ সফরের কোন রেকর্ড নেই। গোটা বিষয়টি নিয়ে ইতিমধ্যেই প্রশাসনের তরফে বাড়তি উদ্বেগ তৈরি হয়েছে।