আর নয় পড়াশোনা, স্কুলছুটেই এগিয়ে দেশ! নেপথ্যে করোনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 03/07/2021   শেষ আপডেট: 03/07/2021 2:59 p.m.
শিশু শ্রমিক pexels.com

সম্প্রতি ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাসের রিপোর্ট অনুযায়ী এমন তথ্যই উঠে এসেছে

করোনা ও লকডাউন একে অপরের সঙ্গী হয়ে বাসা বেঁধেছে প্রায় একবছরের বেশি হতে চলল। অথচ সে বাসা ভাঙার সাধ্যি নেই কারোর। আর এর মাঝেই স্বপ্ন ভাঙছে অনেকেরই। পরিসংখ্যান বলছে, ২০১৯–২০ সালে মাধ্যমিক স্তরে স্কুলছুটের সংখ্যা মেয়েদের তুলনায় ছেলেদের বেশি। এর থেকে স্পষ্ট করোনার প্রথম ঢেউয়ের সময় দেশে শিক্ষাক্ষেত্রে কতটা নেতিবাচক প্রভাব পড়েছে। দেখা যাচ্ছে, মাধ্যমিক স্তরের তুলনায় প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্তরে অবশ্য স্কুলছুটের সংখ্যা অনেকটাই কম।

সম্প্রতি ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাসের রিপোর্ট অনুযায়ী এমন তথ্যই উঠে এসেছে। এই রিপোর্ট থেকেই স্পষ্ট, গত শিক্ষাবর্ষে মাধ্যমিক স্তরে স্কুলছুটের সংখ্যা প্রায় ১৭ শতাংশেরও বেশি। তবে উচ্চ প্রাথমিকে ও প্রাথমিক স্তরে স্কুলছুটের সংখ্যা তুলনামূলকভাবে অনেকটাই কম। উচ্চ প্রাথমিক স্তরে স্কুল ছুটের সংখ্যা ১.‌৮ শতাংশ ও প্রাথমিক স্তরে স্কুল ছুটের সংখ্যা ১.‌৫ শতাংশ, এমনটাই জানাচ্ছে ইউনিফায়েড ডিস্ট্রিক্ট ইনফরমেশন সিস্টেম ফর এডুকেশন প্লাসের রিপোর্ট ও সংবাদমাধ্যম।

তবে এক্ষেত্রে মেয়েদের মধ্যে স্কুলছুটের সংখ্যা ছেলেদের তুলনায় কিছুটা হলেও বেশি। মেয়েদের মধ্যে স্কুল ছুটের হার যেখানে ১.‌২ শতাংশ, সেখানে ছেলেদের মধ্যে স্কুলছুটের হার ১.‌৭ শতাংশ। রিপোর্টে স্পষ্ট দেশের প্রায় ৩০ শতাংশ পড়ুয়া মাধ্যমিক স্তর থেকে উচ্চ মাধ্যমিক স্তরে আর ভর্তি হয়না, যা চিন্তার বিষয়।