বিদেশ থেকে এলেই বাধ্যতামূলক ৭ দিনের নিভৃতবাস, অষ্টমদিনে করোনা পরীক্ষা করে মুক্তি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 07/01/2022   শেষ আপডেট: 07/01/2022 9:53 p.m.
pixabay

আগামী ১১ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে এই নিয়ম কার্যকর হবে

নতুন বছরের শুরুর দিকেই গোটা ভারতে সংক্রমনের মাত্রা বৃদ্ধি পেয়েছে করোনার। প্যানডেমিকের চোখরাঙানিতে অতিষ্ঠ গোটা দেশবাসী। ইতিমধ্যেই সংক্রমনের গ্রাফে রাশ টানতে বেশিরভাগ রাজ্য একাধিক বাধা-নিষেধ জারি করেছে এবং অনেক রাজ্যেই নৈশ কার্ফু চালু হয়েছে। এবার বিদেশ থেকে ভারতে আসা যাত্রীদের জন্য নতুন নিয়ম জারি করল কেন্দ্র সরকার। আজ অর্থাৎ শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক একটি নির্দেশিকা জারি করে জানিয়েছে, "এবার থেকে যেকোন দেশ থেকে ভারতে এলেই বাধ্যতামূলকভাবে ৭ দিন বাড়িতে নিভৃতবাসে থাকতে হবে। বিমানবন্দরে করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ হলেও এই ৭ দিনের কোয়ারেন্টাইন মানতেই হবে। ৭ দিন কেটে গেলে অষ্টম দিনে করোনার আরটি পিসিয়ার টেস্ট করাতে হবে।"

গোটা বিশ্বে করোনার ওমিক্রণ ভেরিয়েন্ট ছড়িয়ে পড়েছে। ভারতের বিভিন্ন রাজ্যেও এই নয়া ভেরিয়েন্ট এর নমুনা পাওয়া গেছে। তাই কিছুদিন আগে থাকতেই "উচ্চ ঝুঁকিপূর্ণ" তালিকায় থাকা দেশগুলি থেকে আসা বিমানযাত্রীদের সকলের বিমানবন্দরে আরটি পিসিয়ার পরীক্ষার জন্য নমুনা জমা দেওয়া বাধ্যতামূলক ছিল। তবে আজকের নতুন নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে "উচ্চ ঝুঁকিপূর্ণ" দেশ থেকে আসা যাত্রীদের রিপোর্ট বিমানবন্দরে নেগেটিভ এলেও, তাঁদের আগামী ৭ দিন বাধ্যতামূলক বাড়িতে নিভৃতবাসে থাকতে হবে। কিন্তু ঝুঁকির বাইরের দেশগুলো থেকে বিমানে আসা যাত্রীদের নেগেটিভ রিপোর্ট এলেই তাঁরা বাধানিষেধ ছাড়াই ঘোরার অনুমতি পাবে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক নির্দেশিকা জারি করে জানিয়ে দিয়েছে যে আগামী ১১ জানুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে এই নিয়ম কার্যকর করা হবে। বিশ্বজুড়ে ওমিক্রনের চোখরাঙানির জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।