‘সাইবার ক্রাইমের মোকাবিলা করতে চাই আরও কঠোর প্রবিধান’ : কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/12/2021   শেষ আপডেট: 08/12/2021 5:14 p.m.
রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো twitter.com/AshwiniVaishnaw

বুধবার লোকসভার শীতকালীন অধিবেশনে প্রশ্নের উত্তরে এমনটাই বললেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণ

সাইবার ক্রাইমের (cyber crime) বাড়বাড়ন্ত কমানোর জন্য প্রয়োজন আরও কঠোর প্রবিধান। বুধবার লোকসভার (Loksabha) শীতকালীন অধিবেশনে (winter session) এমনটাই বললেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী (IT minister) অশ্বিনী বৈষ্ণ (Ashwini Vaishnaw)।

এদিন লোকসভায় প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি জানান, ওটিটি (OTT) প্লাটফর্মগুলিতে সামাজিক বৈষম্যমূলক চলচ্চিত্র এবং ওয়েব সিরিজ বন্ধ করার জন্য চাই আরও কঠোর আইন। তবে এর জন্য আরও অনেক আলোচনা এবং ঐক্যমতের প্রয়োজন আছে বলেও এদিন লোকসভায় জানান বৈষ্ণ।

সাইবার ক্রাইম বিষয়ে আলোচনা করতে গিয়ে তিনি বলেন, সাইবার ক্রাইমের বিষয়গুলি যেভাবে শিশুসমাজের উপর প্রভাব বিস্তার করছে, তা থেকে মুক্তি পেতে গেলে চাই আরও কঠোর প্রবিধান। সংসদের বিরোধী সদস্যদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যখনই আমরা সাইবার আইন সামান্যতমও কঠোর করি, আমাদের সকল সদস্যরা গনতন্ত্র ক্ষুণ্ণ হচ্ছে এবং মানুষের স্বাধীনতার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে বলে চিৎকার শুরু করে দেন’।

সাইবার ক্রাইম এবং শিশুদের ‘সাইবার বুলি’ (cyber bully) হওয়ার প্রসঙ্গ তুলে এদিন লোকসভার কংগ্রেস (congress) সদস্য কেরালার হিবি ইডেন বর্তমান সাইবার আইনকে ‘অত্যন্ত দুর্বল’ আখ্যা দেন। পাশাপাশি তিনি তথ্য প্রযুক্তি মন্ত্রীকে প্রশ্ন করেন, এর মোকাবিলা করার জন্য সরকারী সাইবার ক্রাইম দফতরগুলির কাছে মন্ত্রনালয়ের তরফে আদৌ কি কোনও নির্দেশ দেওয়া হয়েছে? তার জবাবেই এই উত্তর দেন বৈষ্ণ।