জ্বালাময়ী জ্বালানিমূল্যের আঁচ এবার বিমানেও, ভাড়া বাড়ল ১৩%

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/08/2021   শেষ আপডেট: 14/08/2021 9:28 a.m.

একই মাসের মধ্যে পরপর দুবার ঘরোয়া উড়ানে ভাড়া বেড়েছে

জ্বালানির অগ্নিমূল্যের আঁচ এবার গিয়ে পড়লো বিমানের ওপরও। যার জেরে ঘরোয়া উড়ানে ভাড়া বাড়ল প্রায় ১৩ শতাংশ। মোট চারবার এই একই কারণে ভাড়া বাড়াতে হল। এমনকি, একই মাসের মধ্যেই পরপর দুবার বাড়ানো হল বিমানভাড়া। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের বিবৃতিতে জানানো হয়েছে বিভিন্ন রুটের ঘরোয়া উড়ানের ক্ষেত্রে ন্যূনতম তেরো শতাংশ বাড়ানো হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই আগস্টেই ঘরোয়া উড়ানে ভাড়া বেড়েছিল ৯ শতাংশ। আর এখন ১২.৮২ শতাংশ অর্থাৎ প্রায় ১৩% বলা যায়। ৪০ মিনিটের কম সময় নেওয়া বিমানযাত্রায় ভাড়া বাড়বে ১১.৫৩ শতাংশ। অর্থাৎ এই দূরত্ব যেতে আগে যদি ২৬০০ টাকা খরচ হত, এখন লাগবে ২৯০০ টাকা। একইভাবে ৪০-৬০ মিনিটের উড়ানে ভাড়া বৃদ্ধি হবে ১২.৮২ শতাংশ। সুতরাং যা ছিল তা থেকে বেড়ে হবে ৮৮০০ টাকা। অন্যদিকে, ৬০-৯০ মিনিটের বিমানযাত্রায় ভাড়া শুরুই হবে ৪৫০০ টাকা থেকে। এর চেয়েও বেশী সময়ের যাত্রা হলে ভাড়া ১৩% বেড়ে হবে ১৩২০০ টাকা।

২০২০ সালের মে মাসেই কেন্দ্রীয় বিমান মন্ত্রক সূত্রে জানা যায়, ৪০ মিনিট থেকে শুরু করে সাড়ে তিন ঘন্টা পর্যন্ত বিমান যাত্রাপথগুলিকে ৭ টি আলাদা শ্রেণীতে ভাগ করা হবে। ভাড়ার সর্বোচ্চ ও সর্বনিম্ন মান নির্ণয় করা হবে। তবে জ্বালানির মূল্যবৃদ্ধিতেই যে এত ঘন ঘন ভাড়াবৃদ্ধি, বলাই বাহুল্য।