উপলক্ষ হনুমান জয়ন্তী, মন্দসৌরে হিন্দু ভক্তভাইদের উপর পুষ্পবৃষ্টি মুসলিমদের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/04/2022   শেষ আপডেট: 17/04/2022 7:20 p.m.
unsplash.com

আঞ্জুম ইসলামিয়া স্কুল কমিটির সদস্যরা এমন কাজের উদ্যোগ নিয়েছিলেন

হনুমান জয়ন্তীতে এক অদ্ভুত বৈচিত্রের রুপ দেখল ইন্দোর। গতকাল ছিল হনুমান জয়ন্তী। মন্দসৌরের ভানপুরা তহসিল থেকে শোভাযাত্রার আয়োজন করেছিল হিন্দু ভক্তেরা। সেই শোভাযাত্রাকে ফলফুল ছিটিয়ে আহ্বান করেছেন আঞ্জুম ইসলামিয়া স্কুল কমিটির সদস্যরা। আর এই জাতীয় ঘটনা প্রমাণ দেয় সৌভ্রাতৃত্বের বন্ধনের।

শুক্রবার গভীর রাত থেকে 'হনুমান জন্মোৎসব' উদযাপনের প্রস্তুতি শুরু করেছিলেন ভক্তরা। প্রধান মন্দিরগুলিতে 'ভজন সন্ধ্যা' (স্তব পাঠ) আয়োজন করে। বিভিন্ন লোকেরা শনিবার ভোর থেকে ভগবান হনুমানের কাছে প্রার্থনা করার জন্য প্রচুর সংখ্যক ভিড় জমায়। স্বাস্থ্য, সম্পদ এবং জীবনের শান্তি কামনা করে ভক্তদের মন্দিরে 'হনুমান চালিসা' পাঠ করতে এবং 'ছোলা' নিবেদন করতে দেখা গেছে। বিখ্যাত রঞ্জিত হনুমান মন্দিরে বিশেষ 'কঙ্কড আরতি' অনুষ্ঠিত হয়েছিল । ঐ মন্দিরটি সজ্জিত 'হনুমন্ত ওয়াদা' থিমে, যেখানে প্রভু 'বাল হনুমান রূপ'-এ ভক্তদের 'দর্শন' দিচ্ছিলেন।

প্রসঙ্গত, ইন্দোর এবং উজ্জয়িন বিভাগের বিভিন্ন হনুমান মন্দির পরিদর্শনকারী ভক্তদের মধ্যে‌ও এক‌ইরকম উৎসাহ চোখে পড়েছিল। বজরং দলের সদস্যরা গরম আবহাওয়া থেকে মানুষকে স্বস্তি দেওয়ার জন্য শেড স্থাপন, কুলার স্থাপন এবং জল বিতরণ সহ বিশেষ ব্যবস্থা করেছিলেন। পাশাপাশি বাইক নিয়ে এলাকা র‌্যালি দিয়ে বেড়াচ্ছিলেন। শুধু বজরং দল‌ই নয় পুলিশ‌ও দারুন তৎপর ছিলেন। অতিরিক্ত পুলিশ কমিশনার মনীশ কাপুরিয়া বলেন, "আমরা ট্র্যাফিক এবং নিরাপত্তা ব্যবস্থা বজায় রাখতে সাহায্য করার জন্য 'শোভা যাত্রার' সাথে পুলিশ মোতায়েন করেছি যখন শহর জুড়ে প্রধান মন্দিরগুলিতে একই রকম পদক্ষেপ নেওয়া হয়েছে।"