"মোদীজি, আপনি এত ভয় পেয়েছেন" দলীয় অ্যাকাউন্ট বন্ধের পর প্রশ্ন কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 1:08 p.m.
নরেন্দ্র মোদী ও রাহুল গান্ধী instagram.com/narendramodi, /rahulgandhi

বিধি ভঙ্গের অভিযোগে সাময়িক অ্যাকাউন্ট ব্লক জানিয়েছে টুইটার

গত শনিবার কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর (Rahul Gandhi) টুইটার (Twitter) অ্যাকাউন্ট সাময়িক বন্ধ হয়ে যাওয়ার অভিযোগ উঠেছিল। দিল্লিতে ৯ বছরের শিশুকে ধর্ষণের পর খুনের ঘটনার অভিযোগের পর রাহুল গান্ধী সেই পরিবারের সঙ্গে দেখা করেছিলেন। তারপর টুইটারে একটি ছবি পোস্ট করেন। এরপর রাহুল গান্ধীর বিরুদ্ধে অভিযোগ ওঠে তিনি নির্যাতিতার পরিবারের ছবি প্রকাশ্যে এনেছেন। তার প্রেক্ষিতেই রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্টটি সাময়িক ভাবে বন্ধ করে দেয় টুইটার বলে অভিযোগ। এরপর দিন কয়েক কাটতে না কাটতেই ফের কংগ্রেসের বেশ কয়েকজন নেতার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে বলে কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। শুধুমাত্র কংগ্রেস নেতাদের অ্যাকাউন্ট নয়, কংগ্রেস দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টটিও নাকি সাসপেন্ড করা হয়েছে। বৃহস্পতিবার ইনস্টাগ্রামে একটি স্ক্রিনশট তুলে কংগ্রেসের তরফে এই অভিযোগ করা হয়েছে।

টুইটারের কোপে কেনই-বা কংগ্রেসের অফিসিয়াল অ্যাকাউন্টটি পড়ল? এর উত্তরে জানা গেছে, কংগ্রেসের টুইটার অ্যাকাউন্ট থেকে এমন কিছু পোস্ট করা হয়েছিল, যা টুইটারের নিয়ম বিরুদ্ধ। তাই টুইটারের পক্ষ থেকে এই সিদ্ধান্ত বলে জানা গেছে। তবে প্রশ্ন তৈরি হয়েছে, কংগ্রেস কী এমন পোস্ট করেছিল যে এমন শাস্তি? সূত্র মারফত খবর, গত ৮ অগাস্ট কংগ্রেসের তরফে একটি টুইট করা হয়। যেখানে বলা হয়েছে, টুইটার ইন্ডিয়া আমাদের প্রোফাইল লক করে দেখান, আমরা আপনাদের চ্যালেঞ্জ করছি। ন্যায়ের জন্য আমাদের এই লড়াই কেউ রুখতে পারবে না। আমরা সত্যিটা সামনে এনে তবেই ছাড়ব। এর প্রেক্ষিতেই নাকি কংগ্রেসের টুইটার অ্যাকাউন্টটি ব্লক করা হয়েছিল বলে খবর।

সাময়িক এই টুইটার অ্যাকাউন্ট বন্ধের ঘটনায় কংগ্রেস কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। কংগ্রেসের তরফে ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে বলা হয়েছে, "মোদীজি, আপনি এত ভয় পেয়েছেন? মনে রাখবেন, কংগ্রেস আমাদের দেশের স্বাধীনতার জন্য লড়াই করেছে। তখন আমাদের প্রধান অস্ত্র ছিল সত্য, অহিংসা নীতি ও মানুষের ইচ্ছা শক্তি। আমরা তখন জিতেছিলাম, আবারও আমরাই জিতব।"

কেবল কংগ্রেসের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট নয়, আরও বেশ কয়েকজন নেতার অ্যাকাউন্টও নাকি ব্লক করার অভিযোগ উঠেছে। সেই তালিকায় আছেন, কংগ্রেসের মিডিয়া প্রধান রণদীপ সূরযওয়ালা, দলের সাধারণ সম্পাদক তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মাকেন, নেতা মানিকাম ঠাকুর, অসমের দায়িত্বপ্রাপ্ত নেতা তথা প্রাক্তন মন্ত্রী জিতেন্দ্র সিং। রাহুল গান্ধীর টুইটার অ্যাকাউন্ট সাময়িক বন্ধের পর এই নতুন ঘটনায় কংগ্রেসের অন্দরে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ উগরে দিয়েছেন।