ভারত বিরোধী স্লোগানের প্রতিবাদ করায় মেডিক্যাল কলেজের ছাত্রীকে খুনের হুমকি

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/10/2021   শেষ আপডেট: 28/10/2021 11:18 a.m.
অনন্যা জামাল https://twitter.com/AnanyaJamwal2

"আপ ভি ইয়াদ রাখঙ্গে কি এক হিন্দুস্তানি SKIMS মে পিডি থি" অনন্যা জামাল

শ্রীনগরের (Srinagar) এক মেডিক্যাল ছাত্রী দাবি করেছেন, চলতি টি২০ বিশ্বকাপে ভারত-পাক ম্যাচে ভারত বিরোধী স্লোগানের প্রতিবাদ করায় তিনি অনবরত খুনের হুমকি পাচ্ছেন। শের-ই-কাশ্মীর ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্স কলেজের এক ছাত্রী অনন্যা জামাল (Ananya Jamwal) এক টুইট বার্তায় এমন চাঞ্চল্যকর অভিযোগ করেছেন। অভিযোগ, এই মেডিক্যাল কলেজ ছাত্রী এই ঘটনার প্রতিবাদ করেছিলেন। আর তারপর থেকেই ক্রমাগত তাঁর বিরুদ্ধে মৃত্যুর হুমকি আসছে।

চলতি টি২০ বিশ্বকাপে ভারত-পাক ম্যাচে পাকিস্তানের জয়লাভে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন জম্মু-কাশ্মীরের মেডিক্যাল কলেজের একদল পড়ুয়া তরুণী, পরিচালক মণ্ডলীর সদস্য এবং হোস্টেল ওয়ার্ডেনের একাংশ বলে অভিযোগ উঠেছিল। এই বিষয়ে স্যোসাল মিডিয়ায় ইতিমধ্যেই বেশ কয়েকটি চাঞ্চল্যকর ভিডিও ছড়িয়ে পড়ে। জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, অভিযুক্তদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী মামলা দায়ের করা হয়েছে। এই ঘটনায় কাশ্মীরি জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট যাঁদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে, তাঁদের পাশে দাঁড়িয়েছে। এমনকী যাঁরা অভিযোগ করেছেন, তাঁদের হুমকি দেওয়া হয়েছে। পাশাপাশি তাঁদের অস্থানীয় বা 'বহিরাগত' বলে দেগে দেওয়া হয়েছে।

স্পর্শকাতর বিষয়টি নিয়ে গত কয়েক দিন টুইটারে ক্রমাগত ক্ষোভ উগরে দিয়েছেন একাংশ। মেডিক্যাল কলেজ পড়ুয়া অনন্যা জামাল দাবি করেছেন, তিনি কোন ভিডিও স্যোসাল মিডিয়াতে দেননি। তাঁর নাম ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে। তিনি সকলের কাছে অনুরোধ করেছেন এই বিষয়ে সতর্ক থাকতে। তিনি আর এক টুইট বার্তায় বলেছেন কোন এফআইআরও তিনি করেননি। যদিও আর একজন আবদুল্লা গাজী টুইট বার্তায় অভিযোগ করেছেন, তিনিই মূল 'চক্রী', এমনকী পুলিশের 'ইনফরমার'-ও তিনি। পাশাপাশি আরও অভিযোগ করা হয়েছে, তিনি একজন আরএসএসের কর্মী।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে খবর, এখনও পর্যন্ত কাউকেই গ্রেফতার করা হয়নি। ঘটনার তদন্ত শুরু হয়েছে। ভিডিওগুলো খতিয়ে দেখা হচ্ছে। এই ভিডিওগুলোর মধ্যে কিছু ভিডিও ২০১৭ সালের কী না তা-ও যাচাইয়ের কাজ শুরু হয়েছে। যদিও কাশ্মীরি জঙ্গি গোষ্ঠী ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট এক বিবৃতি দিয়ে পড়ুয়াদের পাশে থাকার বার্তা দিয়েছে। তারা সাফ জানিয়েছে, কারা অভিযোগ করেছে, তাদের পরিচয় কী সব তথ্যই আমাদের কাছে আছে। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই অভিযোগকারীদের ক্ষমা চাইতে বলা হয়েছিল। এরপরই এই কলেজের পড়ুয়া তরুণী অনন্যা জামালকে ক্রমাগত মৃত্যুর হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ।