CoWin অ্যাপে মুগ্ধ বহু দেশ! প্রশংসিত মোদী, পাল্টা তোপ কংগ্রেসের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/06/2021   শেষ আপডেট: 29/06/2021 6:36 p.m.
-

প্রধানমন্ত্রী নিজের দেশকে ঝুঁকিতে ফেলে বিশ্বজুড়ে টিকা বিলিয়েছেন 'বিশ্ব টিকা গুরু' উপাধি পেতে, পবন খেরা

করোনার দাপটে রাজ্যে বাড়ছে কনটেনমেন্ট জোনের সংখ্যা। করোনা বিরুদ্ধে লড়াইয়ে একমাত্র হাতিয়ার ভ্যাকসিন। আর তার জন্য কেন্দ্র সরকারের কোউইন অ্যাপের জুরি মেলা ভার।কোউইনের সাহায্যে বেশ মসৃণ ভাবে টিকাকরণ চলছে ভারতে। এবার ভারতের প্রশংসা করে কোউইনের মতো অ্যাপ ব্যবহার করে নিজেদের দেশে টিকাকরণ চালাতে ইচ্ছুক বহু দেশ।

এই বিষয়ে ন্যাশনাল হেলথ অথরিটির সিইও তথা কোউইন প্যানেলের চেয়ারম্যান ডঃ আরএস শর্মা এক সংবাদমাধ্যমকে বলেন, "কোউইন অ্যাপ এতটাই জনপ্রিয় হয়ে গিয়েছে যে মধ্য এশিয়া, ল্যাটিন আমেরিকা, আফ্রিকার বহু দেশ এই অ্যাপ ব্যবহার করতে ইচ্ছুক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বাস্থ্য আধিকারিকদের এই অ্যাপের একটি ওপেন সোর্স ভার্সন বানাতে বলেছেন। গত পাঁচ মাশে কোউইনে মোট ৩০ কোটি জন রেজিস্টার করেছেন টিকা নিতে। জেলা স্তরের তথ্য এই পোর্টালে নির্ভুল ভাবে ফুটে ওঠে।"

উল্লেখ্য কোউইন, আরোগ্য সেতুর পর এবার গ্রামাঞ্চলে করোনা পরিস্থিতির নজরদারিতে পোর্টাল তৈরি করল মোদী সরকার। এই সরকারি পোর্টালের নাম কোভিড ড্যাশবোর্ড (Covid Dashboard)। এর মাধ্যমে ভারতের গ্রামাঞ্চলে করোনা মোকাবিলার পরিকাঠামো কেমন, তা একনজরে দেখা মিলবে।

তবে এসবের পরেও কটাক্ষ পিছু ছাড়ছে না প্রধানমন্ত্রীর। করোনা মোকাবিলা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ব্যর্থ আখ্যা দিয়ে ফের একবার তোপ দাগল কংগ্রেস। তাঁদের বক্তব্য, যখন দেশে টিকা ছিল না তখন প্রধানমন্ত্রী টিকাকরণ উৎসব পালন করেছেন। অথচ এখন একদিন ৮০ লক্ষ ডোজ দেওয়া হলে, তারপরের দিন গুলি টিকার গতি কমিয়ে দেওয়া হয়। আরও বক্তব্য, "প্রধানমন্ত্রী মোদী নিজের দেশের জনগণের জীবন ঝুঁকিতে ফেলে বিশ্বজুড়ে টিকা বিলিয়েছেন যাতে তিনি 'বিশ্ব টিকা গুরু' উপাধি পান। গোটা বিশ্বকে টিকা পাঠালেও নিজের দেশের জন্যে টিকা অর্ডার দেননি। আপনার উচিত শ্মশান এবং কবরস্থানে গিয়ে ক্ষমা চাওয়া। ওখানে গিয়ে দেখুন কীভাবে লাইন দিয়ে শেষকৃত্যের অপেক্ষায় মৃতদেহ পড়ে রয়েছে। হাসপাতালে এরা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে হেরে যায়।"

প্রসঙ্গত, স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৫৬৬ জন। পরিসংখ্যান বলছে, ১০২ দিন পর দৈনিক সংক্রমণ নামল ৪০ হাজারের নিচে। সোমবারও দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৪৬ হাজারের বেশি। তুলনায় মঙ্গলবার প্রায় ৯ হাজার কেস কমে গেল। গত ২৪ ঘণ্টায় করোনার বলি দেশের ৯০৭ জন। আর একদিনে সুস্থ হয়ে ফিরেছেন ৫৬ হাজার ৯৯৪ জন। সুস্থতার হার বেড়ে দাঁড়াল ৯৬.৮৬ শতাংশ।