মৃত ধরে নিয়ে হয়েছে শ্রাদ্ধ-শান্তি, ১২ বছর পর পাকিস্তান জেল থেকে চিঠি দিল পরিবারকে, তারপর...

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/12/2021   শেষ আপডেট: 18/12/2021 12:22 p.m.

একজন অসহায় মায়ের করুণ আখ্যান, ১২ বছরেও আশা ছাড়েননি ছেলের ফিরে আসার

আজও মা স্বপ্ন দেখেন তাঁর ছেলে ফিরে আসবে! ১২ বছর নিখোঁজ। মৃত ধরে নিয়ে নিখোঁজ ছেলের শ্রাদ্ধ-শান্তির কাজও সেরেছে পরিবার। এরমধ্যে ছেলের ফিরে আসার প্রত্যাশা রেখেই বাবা মারা গেছেন। আত্মীয়, পরিবারবর্গ, প্রতিবেশী সকলেই ধরে নিয়েছে ছেলে আর ফিরবে না। কিন্তু মায়ের মন আজও আশা করে ছেলে ঠিক ফিরে আসবে।

ঘটনাটি বিহারের বক্সার জেলার খিলাফতপুর এলাকার। ১২ বছর আগে ছেলেটি হঠাৎ-ই নিখোঁজ হয়ে যায়। তখন তাঁর বয়স ছিল ১৮। ছেলেটির নাম ছবি। পরিবার সূত্রে খবর, নিখোঁজের সময় ছবি মানসিক ভাবে বিধ্বস্ত ছিল। ছবির নিখোঁজের পর তাঁকে গোটা এলাকায় তন্ন তন্ন করে খোঁজা হয়, কিন্তু ছবির কোন সন্ধান মেলেনি। বাধ্য হয়ে ছবির পরিবারের লোকজন পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেন। পুলিশের চেষ্টাতেও ছবির কোন খোঁজ মেলেনি। ছবির ফিরে আসার প্রত্যাশা প্রায় ছেড়েই দিয়েছে বাড়ির লোকজন। ১২ বছর পরেও ফিরে না আসায় তাঁকে মৃত ধরে নিয়ে শ্রাদ্ধ-শান্তির কাজও শেষ করেছে ছবির পরিবার। কিন্তু ছবির মা আজও স্বপ্ন দেখেন তাঁর ছেলে ফিরে আসবে। ঠিকই ফিরে আসবে!

দীর্ঘ ১২ বছর পর মায়ের ডাক কি শুনতে পেয়েছে ছেলে? ১২ বছর পর ছবি চিঠি লিখেছেন বাড়ির ঠিকানায়। সম্প্রতি পুলিশের তরফে যোগাযোগ করা হয়েছে ছবির পরিবারের সঙ্গে। সেই চিঠিতে ছবি উল্লেখ করেছেন তিনি এখন পাকিস্তানের একটি জেলে বন্দি। বন্দি অবস্থায় পাকিস্তানের জেল থেকে চিঠি লিখেছে পরিবারকে।

ছবি পাকিস্তানে পৌঁছাল কীভাবে? যিনি চিঠি লিখেছেন তিনি কি সত্যিই সেই অসহায় মায়ের হারিয়ে যাওয়া সন্তান? ছবির মা আশায় বুক বেঁধেছেন। তিনি বিশ্বাস করে এই ছেলেই তাঁর হারিয়ে যাওয়া সন্তান ছবি। পুলিশ সূত্রে খবর, এই ছবি স্পেশাল ব্রাঞ্চের তরফে এসেছে। ছবি পাকিস্তানের কোন জেলে বন্দি তার কোন উল্লেখ নেই। যদিও গোটা ঘটনায় নতুন করে তদন্ত শুরু হয়েছে। ১৮ বছর বয়সে ১২ বছর আগে ছবি বর্ডার টপকে পাকিস্তানে গেল কীভাবে নাকি এর পেছনে অন্য কোন রহস্য আছে, খতিয়ে দেখছে পুলিশ। যদিও এক অসহায় মাতা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন, তাঁর ছেলে ঠিকই ফিরে আসবেন!