বাজারে ক্রমশ বাড়ছে জাল ৫০ বা ২০০ টাকার নোট, জানুন কি করে চিনবেন আসল বা নকল নোট

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/02/2021   শেষ আপডেট: 12/02/2021 3:59 p.m.

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কম মূল্যের টাকা আসল বা নকল চেনার জন্য গাইডলাইন প্রকাশ করেছে

সম্প্রতি বাজারে কম মূল্যের নোট যেমন ৫০ বা ২০০ টাকার জাল নোট বাজারে ছড়িয়ে পড়েছে। যেহেতু এখন গ্রাহকরা বড়ো নোট যেমন ৫০০ বা ২০০০ টাকার নোট পরীক্ষা করে নেয় তাই অসাধু চক্ররা গোটা বাজারে কম মূল্যের জাল নোট ছড়িয়ে দিয়েছে। তাই এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া মানুষের মধ্যে সচেতনতা আনার চেষ্টা করছে যার মাধ্যমে তারা কম মূল্যের নোট আসল না নকল তা বুঝতে পারবে। আজকের এই প্রতিবেদনে একটি ৫০ বা ২০০ টাকার নোট আসল না নকল তা কি করে বুঝে নেবেন, সেই সম্বন্ধে জেনে নিন।

টাকার সামনের দিকে ইংরেজি অক্ষরে ও দেবনাগরী হরফে টাকার মূল্য (৫০, ২০০) স্পষ্টভাবে লেখা থাকবে।

টাকার সামনে একদম মাঝখানে মহাত্মা গান্ধীর একটি ছবি থাকবে। ছবির পাশে হিন্দি, সংস্কৃত ও ইংরেজিতে একটি প্রমিস ক্লোজ লেখা থাকবে যাতে গভর্নরের সাইন থাকবে। সেই সাথে তার নিচে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার একটি গোল ছাপ থাকবে।

টাকার সামনে মাঝখান দিকে একটি সিকিউরিটি থ্রেড থাকবে যাতে মাইক্রো লেটারে ‘RBI’, ‘भारत’, ‘INDIA’ লেখা থাকবে।

টাকার সামনে যে নাম্বার লেখা থাকবে তার অক্ষর ছোট থেকে ক্রমশ বড় হবে।

এছাড়া টাকার পিছনে বাঁ দিক থেকে প্রথমে স্বচ্ছ ভারত অভিযানের লোগো ও তার স্লোগান লেখা থাকবে। তারপর একটি ল্যাঙ্গুয়েজ প্যানেল থাকবে যাতে বিভিন্ন ভাষায় টাকার মূল্য লেখা থাকবে। তারপর ৫০ টাকার নোটের ক্ষেত্রে Hampi রথের ছবি ও ২০০ টাকার নোট এর ক্ষেত্রে Sanch Stupa এর ছবি থাকবে। একদম নোটের ডান দিকে উপরের মাথায় দেবনাগরী হরফে টাকার মুল্য লেখা থাকবে।