বিশ্বের ধনীতম ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা কতটা? জেনে নিন সবিস্তারে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/08/2021   শেষ আপডেট: 12/08/2021 5:30 p.m.
twitter.com/jeffbezos, /BillGates, /finkd

ধনীতম ব্যক্তিদের মধ্যে অনেকেই হয়তো কলেজ বিশ্ববিদ্যালয়ের গন্ডি পার করেননি

জেফ বেজোস (Jeff Bezos) বা বিল গেটস (Bill Gates), এই সমস্ত নাম শুনলেই এক মুহূর্তের মধ্যে চোখের সামনে ভেসে ওঠে প্রচুর ধনরাশি এবং ঝাঁ-চকচকে জীবনযাত্রা। আন্তর্জাতিক ফোর্বস (Forbes' Magazine) ম্যাগাজিনের তালিকায় বিশ্বের ধনীতম ব্যক্তিদের মধ্যে জায়গা করে নিয়েছেন তাঁরা। তবে তাঁদের এই জীবনযাত্রার পিছনে রয়েছে এক বিস্তীর্ণ জীবনসংগ্রামের কাহিনী। প্রত্যেকেই প্রায় শূন্য থেকে শুরু করে আজ এই জায়গায় এসে পৌঁছেছেন। তবে কখনও কি ভেবে দেখেছেন, বিশ্বের ধনীতম ব্যক্তিদের শিক্ষাগত যোগ্যতা কি? নিশ্চয়ই জানেন না। আজকের এই প্রতিবেদনে বিশ্বের অন্যতম ৫ জন ধনীতম ব্যক্তির শিক্ষাগত যোগ্যতা সম্বন্ধে সবিস্তারে জেনে নিন।

১) জেফ বেজোস (Jeff Bezos):

অ্যামাজন কর্তা এবং বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি জেফ বেজোস ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার সায়েন্সে স্নাতক করেছেন।

২) বিল গেটস (Bill Gates):

মাইক্রোসফট কর্তা বিল গেটস হার্বাড ইউনিভার্সিটিতে ১৯৭৩ সালে কম্পিউটার সায়েন্স ও অঙ্ক বিষয়ে স্নাতক নিয়ে পড়াশোনা শুরু করেছিলেন। তবে তিনি শেষ পর্যন্ত ইউনিভার্সিটি ছেড়ে দিয়ে মাইক্রোসফট কোম্পানি শুরু করেছিলেন।

৩) মার্ক জুকেরবার্গ (Mark Zuckerberg):

ফেসবুকের সিইও মার্ক জুকেরবার্গ হার্বাড বিশ্ববিদ্যালয়ে সাইকোলজি ও কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা শুরু করেছিলেন। তিনি শেষ পর্যন্ত ইউনিভার্সিটি ছেড়ে দিয়ে নিজের প্রজেক্টে মনোনিবেশ করেছিলেন।

৪) ওয়ারেন বাফেট (Warren Buffett):

বার্কশায়ার হ্যাথাওয়ে সিইও ওয়ারেন বাফেট ২০ বছর বয়স থেকে ইউনিভার্সিটি অফ নেব্রাস্কাতে পড়াশোনা শুরু করেছিলেন। সেখানে তিনি বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন স্নাতক করেন। পরবর্তী সময়ে কলম্বিয়া বিজনেস স্কুল থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

৫) ল্যারি পেইজ (Larry Page):

গুগলের সিইও ল্যারি পেইজ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে স্নাতক পাস করেন ইউনিভার্সিটি অফ মিশিগান থেকে। তারপর কম্পিউটার সাইন্স বিষয়ে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর পাশ করেন তিনি। তারপর তিনি ওই বিশ্ববিদ্যালয় থেকেই পিএইচডি করা শুরু করেছিলেন।