'মার্ক্সবাদ সে আজাদি' ইন্সটাগ্রামে নতুন ছবি পোস্ট করে ট্রোলের শিকার কানহাইয়া কুমার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 20/10/2021   শেষ আপডেট: 20/10/2021 10:40 a.m.
কানহাইয়া কুমার https://www.facebook.com/kanhaiya.kumar/

সদ্য সিপিআই দল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন এই ছাত্রনেতা

কিছুদিন আগেই ছিলেন সিপিআই দলের তুখোড় নেতা। যাঁর বক্তৃতার ঝাঁঝে কাশ্মীর থেকে কন্যাকুমারিকা কম্পমান। যাঁর গলার 'আজাদি' গানের জনপ্রিয়তা একসময় ছিল তুঙ্গে। বামপন্থার আদর্শকে সামনে রেখে যিনি 'হাম ছিনকে লেঙ্গে আজাদি'-র ধ্বনি তুলে মানুষের মন জিতেছিলেন। সেই কানহাইয়া কুমার (Kanhaiya Kumar) সদ্য সিপিআই ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন। আর সেই প্রতিবাদের কণ্ঠস্বর এবার স্যোসাল মিডিয়ায় ট্রোলের শিকার।

মঙ্গলবার নিজের ইন্সটাগ্রামে একটা ছবি পোস্ট করেছেন। সেই ছবিতে দেখা গেছে, পাহাড় ঘেরা একটি বিলাসবহুল ঘরে দামি আসবাবপত্রে সুসজ্জিত বসে আছেন। সুদৃশ্য জানালার সামনে পা ছড়িয়ে সোফায় পা তুলে কবিতার বই পড়ছেন। সেই ছবির নীচে ক্যাপশন দিয়েছেন উর্দু কবি বশির বদরের কবিতার ইঙ্গিতপূর্ণ লাইন। বাংলা তর্জমা এইরকম, "আমি যদি চুপ করে থাকি লোকে ভুল বুঝবেন। আমি যা বলিনি, তা-ই লোকে শুনে ফেলবে!" এই ছবি ঘিরেই বিতর্কের সূত্রপাত। ইন্সটার এই ছবি ভালোভাবে নেননি নেটিজেনদের একাংশ। ইতিমধ্যেই 'হ্যাশট্যাগ মার্ক্সবাদ সে আজাদি' নামে ট্রোলও করা হচ্ছে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তন ছাত্রনেতাকে।

উল্লেখ্য, সেপ্টেম্বরেই দিল্লিতে সিপিআই ছেড়ে কংগ্রেসে যোগ দেন এই ছাত্রনেতা। যে আদর্শ নিয়ে এতদিন লড়াই করেছেন এই ছাত্রনেতা, তাঁর দলবদলে গোটা দেশে তীব্র আলোড়ন তৈরি হয়। এরপর পাটনার সিপিআই কার্যালয় থেকে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র অর্থাৎ এসিও খুলে নিয়ে যান। যা নিয়ে গোটা দেশে তীব্র বিতর্ক তৈরি হয়। আর এই দিনকতক পর এমন বিলাসবহুল জীবনযাপনের ছবি পোস্ট করে ফের বিতর্কের জন্ম দিলেন এই ছাত্রনেতা বলছেন রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ।