আগামী ২৪শে সেপ্টেম্বর হোয়াইট হাউসে মোদী-বাইডেন দ্বিপাক্ষিক বৈঠক

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/09/2021   শেষ আপডেট: 21/09/2021 9:44 a.m.
-

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হবার পর বাইডেনের সাথে এটাই প্রথম প্রত্যক্ষ বৈঠক মোদীর

এবার সশরীরে উপস্থিত থেকে মুখোমুখি বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মার্কিন আধিকারিকদের সূত্র মারফত জানা গেছে,আগামী ২৪শে সেপ্টেম্বর হোয়াইট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বাইডেন নির্বাচিত হবার পর ওনার সাথে এটাই মোদীর প্রথম প্রত্যক্ষ বৈঠক। জানা যাচ্ছে, ভারতের সাথে আমেরিকার সম্পর্ক মজবুতির জন্যই এই বৈঠক।

মার্কিন সূত্র থেকে আরো জানা গেছে, বাইডেনের সাথে সাক্ষাতের আগের দিন, অর্থাৎ আগামী ২৩শে সেপ্টেম্বর মোদীর সাথে সাক্ষাৎ হবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। রাষ্ট্রপুঞ্জের জেনারেল অ্যাসেম্বলি তর্ক সপ্তাহ(UN General Assembly debate week) ও প্রথম কোয়াড শীর্ষনেতাদের একজন হিসেবে এই সপ্তাহে মোদীর সাথে বৈঠক ধার্য হয়েছে মার্কিন প্রেসিডেন্টের। আজ থেকেই শুরু হচ্ছে এই ডিবেট সপ্তাহ।

আসন্ন দিনগুলিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে প্রথম কোয়াড নেতাদের বৈঠক ডাকবেন। মোদীর পরে ওই বৈঠকগুলিতে একে একে আসবেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী জোশিহিদে সুগা। করোনা ও ভ্যাকসিন নিয়ে যৌথ দ্বিপাক্ষিক সহযোগিতা, প্রযুক্তি ও সাইবার সংক্রান্ত অগ্রগতি, মুক্ত ইন্দো-প্যাসিফিকের প্রচার, ইত্যাদি থাকবে এই বৈঠকে আলোচনার বিষয়বস্তু। চলতি বছরে গত ২৬শে এপ্রিল টেলিফোনে কথোপকথন হয় বাইডেন-মোদীর।