"এখনই চতুর্থ ঢেউ আসছে বলা ভুল হবে", জানালেন আইসিএমআর এডিজি সমীরণ পান্ডা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/06/2022   শেষ আপডেট: 10/06/2022 6:05 p.m.

গত ২৪ ঘন্টায় ৭৫৪৮ টি নতুন কেস ধরা পড়েছে

শেষ কয়েকবছর ধরে গোটা বিশ্ববাসীর কাছে ত্রাস করোনা ভাইরাস। চলতি বছরের শুরুর দিক থেকে ভারতের মাটিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে চলে এলেও, শেষ সপ্তাহের শুরু থেকে বিক্ষিপ্ত জায়গায় করোনার কেস ধরা পড়ছে। ফের কোভিড ১৯ গ্রাফের ঊর্ধ্বগতি দেখে কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। সকলের মনে একটাই প্রশ্ন যে এবার কি তাহলে ভারতের বুকে আছড়ে পড়তে চলেছে করোনার চতুর্থ ঢেউ? এই পরিস্থিতিতে করোনার আকস্মিক বেড়ে যাওয়ার হিসেবে রেখে শীর্ষস্থানীয় আইসিএমআর কর্মকর্তা বলেছেন যে সম্ভাব্য চতুর্থ ঢেউ নিয়ে আতঙ্কিত হওয়ার এখন থেকে কোনো দরকার নেই।

আইসিএমআর এডিজি সমীরণ পান্ডের মতে, "চতুর্থ ঢেউ আসছে বলা ভুল হবে এখন থেকে। আগে আমাদের জেলা পর্যায়ের তথ্য পরীক্ষা করতে হবে। কয়েকটি জেলায় উচ্চ সংখ্যক কেস, গোটা দেশে সমান বৃদ্ধি হিসাবে বিবেচনা করা যেতে পারে না।" অন্যদিকে ইতিমধ্যেই করোনার বাড়বাড়ন্ত নজরে রেখে কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি লিখেছেন। শেষ দুই সপ্তাহের পরিসংখ্যান পর্যবেক্ষণ করে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ গত বৃহস্পতিবার রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনা "নিয়ন্ত্রণে" আনার কথা জানিয়ে চিঠি দিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, শুক্রবার ভারতে গত ২৪ ঘন্টায় ৭৫৪৮ টি নতুন কেস ধরা পড়েছে। এই সংখ্যা আগের দিন ছিল ৭২৪০ জন। গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ২৪ জনের। বর্তমানে গোটা দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৩৬ হাজার ২৬৭ জন। গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩৭৯১ জন। সুস্থতার হার ৯৮.৭০ শতাংশ।