বাক্ স্বাধীনতায় হস্তক্ষেপ, টুইটার ইন্ডিয়ার সিইওকে চিঠি দিলেন রাহুল গান্ধী

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/01/2022   শেষ আপডেট: 27/01/2022 12:36 p.m.
রাহুল গান্ধী instagram.com/rahulgandhi

টুইটারে ফলোয়ার কমে যাওয়ার অভিযোগ করলেন রাহুল গান্ধী, বাড়ছে চাপানউতোর

কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi) বৃহস্পতিবার চিঠি দিলেন টুইটার ইন্ডিয়ার (Twitter India) সিইও পরাগ আগরওয়ালকে (Parag Agarwal)। তিনি স্পষ্ট অভিযোগ করেছেন, টুইটার ইন্ডিয়া ভারতের বাক্ স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। যদিও এই মাইক্রো ব্লগিং সাইটের দাবি, টুইটার কখনও কোন প্রকার প্ররোচনা কিংবা অশান্তিকে মদত দেয় না। ইতিমধ্যেই গোটা বিষয়টি নিয়ে সামাজিক মাধ্যমে তীব্র আলোড়ন তৈরি হয়েছে।

সূত্রের খবর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী তাঁর চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, এমনকী কংগ্রেস নেতা শশী থারুর টুইটার অ্যাকাউন্টের সঙ্গে নিজের অ্যাকাউন্টের তুলনা করেছেন। তিনি বলেছেন, ২০২১ সালে তাঁর টুইটার অ্যাকাউন্টে প্রায় ৪ লক্ষ ফলোয়ার যুক্ত হয়। তারপর আচমকাই তাঁর অ্যাকাউন্ট ব্লক হয়ে যায়। আর তারপর থেকেই তাঁর অ্যাকাউন্টের ফলোয়ার সংখ্যা কমতে শুরু করে। তিনি আরও বলেছেন, যখন তাঁর টুইটার অ্যাকাউন্টের ফলোয়ার কমছে তখন অপরাপর নেতাদের সেই সমস্যায় পড়তে হয়নি। তাই তিনি টুইটার ইন্ডিয়ার কাছে চিঠি দিয়ে স্পষ্ট অভিযোগ করেছেন, টুইটার ইন্ডিয়া ভারতের বাক্ স্বাধীনতায় হস্তক্ষেপ করছে।

উল্লেখ্য, গত বছর দিল্লির এক ধর্ষণকাণ্ডে ধর্ষিতার পরিবারের লোকজনের সঙ্গে দেখা করেছিলেন এই কংগ্রেস নেতা। তারপর টুইটারে একটি ছবিও তিনি পোস্ট করেছিলেন। যা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়। এমনকী দিল্লিতে দীর্ঘদিন চলা কৃষক আন্দোলন নিয়েও বারবার সরব হয়েছেন তিনি। যে কারণে তাঁর টুইটার অ্যাকাউন্টটি বারবার ব্লক করে দেওয়া হয়েছিল বলে তিনি অভিযোগ করেছেন। আর তার প্রেক্ষিতেই টুইটার ইন্ডিয়ার কাছে চিঠি দিয়ে তিনি অভিযোগ করেছেন, টুইটার ইন্ডিয়া ভারতের বাক্ স্বাধীনতায় বারবার হস্তক্ষেপ করছে।

গোটা ঘটনায় ইতিমধ্যেই ফের চাঞ্চল্য তৈরি হয়েছে। ফের টুইটার নিয়ে সরব হয়েছেন একাংশ। যদিও রাহুল গান্ধী নিজেই সেই চিঠিতে বলেছেন, "আমি লক্ষ লক্ষ ভারতীয়দের পক্ষ থেকে অনুরোধ করছি, কোন দেশবিরোধী কাজে টুইটার যেন মদত না দেয়।"