টিকিট ক্যানসেলেশনে বাড়ল খরচ, ৫% GST ধার্যের নির্দেশ ভারতীয় রেলের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2022   শেষ আপডেট: 29/08/2022 6:40 p.m.

কনফার্ম টিকিট ক্যানসেল করলেও ৫% জিএসটি বসবে ক্যানসেলেশন চার্জের উপর

আগে নিয়ম ছিল, ট্রেনের (Indian Railway) টিকিট বাতিল করলে টাকা কাটা হবে (ক্যানসেলেশন চার্জ), এবার সেই খরচের বহর আর‌ও বাড়ল। এবার কনফার্ম টিকিট বাতিল করার ক্ষেত্রে ক্যানসেলেশন চার্জে বসছে জিএসটিও (GST)। অর্থমন্ত্রকের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে এমনটাই প্রকাশ করা হয়েছে গত ৩ আগস্ট।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল, "রেলের টিকিট কাটা একটি চুক্তি। এই চুক্তি রেলের সঙ্গে হয় সংশ্লিষ্ট যাত্রীর। তবে টিকিট বাতিলের অর্থ সেই চুক্তি ভঙ্গ করা। এদিকে টিকিট বাতিল বাবদ যে চার্জ যাত্রীকে দিতে হয়, তা একটা লেনদেন। এই লেনদেনে তাই জিএসটি ধার্য হ‌ওয়া কাম্য।" প্রসঙ্গত, এসি টু-টায়ার, থ্রি টায়ার বা সাধারণ স্লিপার অথবা চেয়ারকারের টিকিটের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে রিজার্ভেশনের টিকিট কাটলে ৫% জিএসটি‌ দিতে হয় যাত্রীদের। এবার তা ক্যানসেল করলেও ৫% জিএসটি বসবে ক্যানসেলেশনের চার্জের উপর। আমরা জানি, সফরের ১২-২৪ ঘন্টার মধ্যে টিকিট বাতিল করলে ২৫% টাকা কাটা হয়। এবার ওই ২৫% মধ্যে আর‌ও ৫% জিএসটি যোগ করা হতে চলেছে। ফলত বোঝাই যাচ্ছে, এবার থেকে বেশ সাবধানী হয়েই টিকিটের বিষয়টি হ্যান্ডেল করতে হবে যাত্রীদের।