ফরাসি নৌ বাহিনীর সঙ্গে সমুদ্র সুরক্ষার অনুশীলনে ভারতীয় নৌসেনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 19/07/2021   শেষ আপডেট: 19/07/2021 11:19 p.m.
আইএনএস তাবার indiannavy.nic.in

সম্প্রতি ফরাসি নৌ সেনার সঙ্গে সমুদ্র সুরক্ষার একটি অনুশীলন এবং প্রশিক্ষণ গ্রহণ করে এসেছে ভারতের আইএনএস তাবার যুদ্ধজাহাজটি

ফরাসি ফ্রিগেট এফএনএস একোয়াটাইন এবং চারটি রাফাল বিমানের সঙ্গে দুই দিনের একটি প্রশিক্ষণ সেরে ফেলল ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ আইএনএস তাবার। এই প্রশিক্ষণ শিবিরে ভারতীয় নৌসেনার সঙ্গে ছিল ফরাসি নৌসেনা এবং বিসকে উপসাগরের তীরে এই প্রশিক্ষণ শিবির চালানো হয়েছিল। সোমবার ভারতীয় নৌসেনার তরফ থেকে এই বিষয়টি নিয়ে সরাসরি ঘোষণা করে দেওয়া হয়েছে। অ্যান্টি সাবমেরিন, এয়ার ডিফেন্স ড্রিলের মত বেশ কিছু প্রক্রিয়া সম্পন্ন করে এসেছে এই যুদ্ধ জাহাজটি। ভারত এবং ফ্রান্স বর্তমানে  ইন্দো প্যাসিফিক সমুদ্রে সুরক্ষা আরো সুদৃঢ় করার উদ্দেশ্যে কাজ করছে। এই কারণেই ফ্রান্সের রাফাল বিমান এবং এফএনএস এর সঙ্গে প্রশিক্ষণ গ্রহন করল আইএনএস তাবার।

ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র বিবেক মাধ্যওয়াল বলেছেন, "এই আইএনএস তাবার বিসকে উপসাগরের তীরে গত ১৫ এবং ১৬ জুলাই সমস্ত প্রশিক্ষণ শেষ করে এসেছেন এফএনএস আকোয়াটাইনের সঙ্গে।" তিনি আরো বলেছেন, "এফএনএস আকোয়াটাইনের একটি ডুয়াল ইঞ্জিন হেলিকপ্টার NH 90, চারটি রাফাল ফাইটার বিমান এর সঙ্গে ভারতীয় আইএনএস তাবার প্রশিক্ষণ নিয়েছে।" ভারতীয় নৌ-বাহিনী তরফ থেকে জানানো হয়েছে, আন্ত ব্যবহার্যতা, এবং সমুদ্রের সমস্ত ধরনের বিপদের বিরুদ্ধে প্রতিরক্ষা গঠনকে সম্মিলিতভাবে ব্যবহার করার প্রশিক্ষণ গ্রহণের উদ্দেশ্যেই এই ট্রায়াল' নেওয়া হয়েছিল।