সফলভাবে ২ টি মাঝারি এয়ার মিসাইল পরীক্ষা করল ভারত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/03/2022   শেষ আপডেট: 30/03/2022 11:27 p.m.
এয়ার মিসাইল facebook.com/DPIDRDO

গত ২৭ মার্চ, লাইভ ফায়ারিং ট্রায়ালের অংশ হিসাবে বিভিন্ন রেঞ্জের জন্য উচ্চ-গতির বায়বীয় লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র সিস্টেমটি দুবার সফলভাবে পরীক্ষা করা হয়েছিল

বুধবার বালাসোরের ওড়িশার উপকূলে মিডিয়াম রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল এয়ার ডিফেন্স সিস্টেমের দুটি সফল পরীক্ষা চালিয়েছে ভারত। বিবৃতিতে জানানো হয়েছে, "মাঝারি রেঞ্জের সারফেস টু এয়ার মিসাইল (MRSAM) আর্মি অস্ত্র সিস্টেম আবারও তার কার্যকারিতা প্রমাণ করেছে কারণ ফ্লাইট পরীক্ষার সময় দুটি ক্ষেপণাস্ত্র আজ প্রায় ১০:১৫ এবং ১১:০০ টায় উচ্চ-গতিতে আকাশের লক্ষ্যবস্তুতে সরাসরি আঘাত হানে।" এই ট্রায়ালের সময় মিসাইল, অস্ত্র সিস্টেম রাডার এবং কমান্ড পোস্ট সহ সমস্ত অস্ত্র সিস্টেম উপাদানগুলির কার্যকারিতা যাচাই করা হয়েছে। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (DRDO) এবং ভারতীয় সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ফ্লাইট পরীক্ষা‌ও করা হয়েছিল।

উল্লেখ্য, গত ২৭ মার্চ, লাইভ ফায়ারিং ট্রায়ালের অংশ হিসাবে বিভিন্ন রেঞ্জের জন্য উচ্চ-গতির বায়বীয় লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র সিস্টেমটি দুবার সফলভাবে পরীক্ষা করা হয়েছিল। বিভিন্ন রেঞ্জ এবং পরিস্থিতির জন্য ফ্লাইট ট্রায়ালের সাথে যাবতীয় পরীক্ষাগুলি সম্পন্ন করেছে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এমআরএসএএম-আর্মির সফল উৎক্ষেপণের জন্য ডিআরডিও, ভারতীয় সেনাবাহিনী এবং শিল্পের প্রশংসা করেছেন এবং বলেছেন যে সফল উৎক্ষেপণগুলি আবারও সিস্টেমের নির্ভরযোগ্যতা প্রমাণ করেছে।

এই এমআরএসএএম সংস্করণটি একটি সারফেস-টু-এয়ার ক্ষেপণাস্ত্র যা ভারতীয় সেনাবাহিনীর ব্যবহারের জন্য ডিআরডিও এবং ইজরায়েল অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (আইএআই), ইসরাইল দ্বারা যৌথভাবে তৈরি করা হয়েছে। এমআরএসএএম আর্মি সিস্টেমে মাল্টি-ফাংশন রাডার, মোবাইল লঞ্চার সিস্টেম এবং অন্যান্য যানবাহন রয়েছে। এই ফ্লাইট পরীক্ষা সরবরাহযোগ্য কনফিগারেশনে অস্ত্র সিস্টেমের সাথে করা হয়েছিল।