নীল রঙের আধার কার্ড কি? কাদের জন্য লাগে? কিভাবে আবেদন জানাবেন?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/10/2021   শেষ আপডেট: 08/10/2021 2:41 p.m.
বাল আধার কার্ড twitter.com/UIDAI

ইউআইডিএআই সম্প্রতি এই ধরনের একটি আধার কার্ড চালু করেছে

আপনি যেখানেই যাবেন না কেন বর্তমানে আধার কার্ড অত্যন্ত আবশ্যক হয়ে উঠেছে। এমনকি শিশুদের স্কুলে ভর্তি করার জন্যও আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ এখন। কখনো কখনো প্রাইমারি স্কুলে ভর্তির জন্যও শিশুদের আধার কার্ড চাওয়া হচ্ছে। কিন্তু, তাদের জন্য আলাদা রকমের আধার কার্ড রয়েছে। এই ধরনের আধার কার্ডের নাম বাল আধার। আর এই ধরনের কার্ডের জন্য আলাদা নিবন্ধীকরণ ব্যবস্থাও উপস্থিত।

শিশুদের জন্য ভারত সরকারের তরফ থেকে যে আধার কার্ড রয়েছে সেটা হল মূলত নীল রঙের একটি আধার কার্ড। এটার নাম বাল আধার কার্ড।২০১৮ সালে এই ধরনের আধার কার্ড চালু করে কেন্দ্রীয় সরকার। তবে সাধারণ মানুষ এই ধরনের আধার কার্ডের ব্যাপারে খুব একটা বেশি কিছু জানেন না। পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য মূলত এই ধরনের আধার কার্ড প্রচলিত। তবে শিশুর বয়স ৫ বছর পেরিয়ে গেলে সেই কার্ড সম্পূর্ণরূপে অচল হয়ে যাবে।

এই ধরনের আধার কার্ড তৈরি করতে কোনরকম বায়োমেট্রিক ডাটার প্রয়োজন হয় না। তবে পাঁচ বছর পেরিয়ে গেলে আধার কেন্দ্রে গিয়ে ছবি তোলা, রেটিনা স্ক্যান করা এবং হাতের ছাপ দিতে হবে। তবে এই ধরনের আধার কার্ডের আবেদন প্রক্রিয়া একটু অন্যরকম হয়। চলুন দেখে নেওয়া যাক কোন পদ্ধতিতে আপনি আপনার ৫ বছরের কম বয়সী শিশুর জন্য আধার কার্ডের আবেদন করবেন।

আবেদনের পদ্ধতি -

  1. এই ধরনের আধার কার্ডের আবেদন পত্র দাখিল করার জন্য আপনাকে প্রথমে ইউআইডিএআই (UIDAI) এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে আধার কার্ড রেজিস্ট্রেটনের লিংকে যেতে হবে।

  2. এরপরে আপনাকে শিশুর নাম, মা অথবা বাবার মোবাইল নম্বর, ইমেইল আইডি দিয়ে ফর্ম পূরণ করতে হবে।

  3. ফর্মটি ফিল-আপ করে ফিক্স অ্যাপয়েন্টমেন্ট বাটনে ক্লিক করতে হবে।

  4. নির্দিষ্ট দিনে আপনাকে স্থানীয় আধার কেন্দ্রে গিয়ে বাকি কাজটা করতে হবে।