এবার আসামে জায়গার নাম বদল করতে উদ্যোগী হিমন্ত বিশ্বশর্মা, চাইলেন ‘সাজেশন’

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/02/2022   শেষ আপডেট: 16/02/2022 11:22 a.m.
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা https://www.facebook.com/329145898982/posts/10158521341143983/

মিশ্র প্রতিক্রিয়া হিমন্তর টুইটে

‘নামেই অনেক কিছু এসে যায়’, বুধবার এমনই টুইট দেখা গেল আসামের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা’র (Himanta Biswa Sarma) টুইটার অ্যাকাউন্টে। ইঙ্গিত দিলেন, শীঘ্রই আসামের একাধিক জায়গার নাম পরিবর্তন হতে পারে। নতুন নামের ‘সাজেশন’ দেওয়ার জন্য পোর্টাল খোলার কথাও বললেন মুখ্যমন্ত্রী।

এদিন টুইট করে হিমন্ত বিশ্বশর্মা লেখেন, ‘নামেই অনেক কিছু এসে যায়… নগর, শহর অথবা গ্রামের নাম তার সংস্কৃতি, ঐতিহ্য এবং সভ্যতাকে চিত্রিত করা। আসামের যে সমস্ত জায়গার নাম আমাদের সভ্যতা, সংস্কৃতি বিরোধী এবং কোনও জাতি বা সম্প্রদায়ের জন্য অসম্মানসূচক, সেই জায়গাগুলির নাম পরিবর্তনের জন্য ‘সাজেশন’ চেয়ে একটি পোর্টাল চালু করা হবে’।

মুখ্যমন্ত্রীর এহেন টুইটে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে টুইটার ব্যবহারকারীদের থেকে। কেউ যেমন হিমন্ত বিশ্বশর্মার উদ্যোগকে সাদর অভ্যর্থনা জানিয়েছেন, আবার অনেকে তাঁর টুইটের সমালোচনাও করেছেন। সেরকমই এক টুইটার ব্যবহারকারী কমেন্টে লিখেছেন, ‘আপনার মতো মুখ্যমন্ত্রী উত্তরপ্রদেশেও (Uttar Pradesh) দরকার ছিল। তখন আমি গাজিয়াবাদ, মুরাদাবাদ, মুজফফরনগর, সুলতানপুরের মতো জায়গাগুলির নাম পাল্টাতে বলতাম’। কেউ আবার হিমন্তকে ‘পূর্বের রাজা’ বলে সম্বোধন করেছেন। আবার অনেকের কমেন্টে দেখা গিয়েছে বিরোধিতার সুর। তাঁদের কেউ লিখেছেন, ‘এটা কি খুবই প্রয়োজনীয় ছিল? নাম পরিবর্তনের আগেও অনেক কিছু পরিবর্তন করা দরকার’। কেউ লিখেছেন, ‘নাম পরিবর্তন করলেই জনতার সমস্যার সমাধান হয় না’। কারোর একধাপ এগিয়ে গিয়ে বলেছেন, ‘জনগণের করের টাকা নষ্ট না করে ফলদায়ক কাজে খরচা করুন’।