সংখ্যালঘু শিক্ষাপ্রতিষ্ঠানেও হিজাব নয়, নোটিশ জারি কর্ণাটক সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/02/2022   শেষ আপডেট: 17/02/2022 11:13 p.m.

১৯ ফেব্রুয়ারি পর্যন্ত উদুপি জেলার সমস্ত হাইস্কুলের আশেপাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে

চলতি মাসের শুরুর দিক থেকেই হিজাব ইস্যু নিয়ে উত্তাল গোটা কর্ণাটক রাজ্য। সেই বিতর্কের জেরে জায়গায় জায়গায় বিক্ষোভ এবং অশান্তি দেখা দিলে কর্ণাটক সরকারি স্কুল কলেজ ইত্যাদি বন্ধ করে দিয়েছিল। কিন্তু গত সোমবার থেকে কর্নাটকে দশম শ্রেণী পর্যন্ত সমস্ত স্কুল খুলে গেল। এছাড়া ১৬ ফেব্রুয়ারি কর্ণাটক সরকার একটি নোটিশ জারি করে জানিয়েছে, "হাইকোর্টের নির্দেশমত কেউ কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরে ক্লাস করতে পারবে না। এই নিয়ম রাজ্য সরকারের অধীনস্থ সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রেও সমানভাবে প্রযোজ্য।"

এই প্রসঙ্গে হজ কমিটি ও সংখ্যালঘু উন্নয়নের সেক্রেটারি জানিয়েছেন যে কর্ণাটক হাইকোর্টের অন্তর্বর্তীকালীন আদেশ অনুযায়ী হিজাব না পরে শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার নিয়ম সমস্ত রেসিডেন্সিয়াল স্কুলের ক্ষেত্রেও প্রযোজ্য যারা সংখ্যালঘু উন্নয়ন দপ্তর এবং মৌলানা আজাদ মডেল স্কুলের অন্তর্ভুক্ত। তবে কিছু কিছু সংখ্যালঘু শিক্ষা প্রতিষ্ঠানে স্কুলের পোশাকই ছিল হিজাব। তাদের ক্ষেত্রে সরকারের নোটিশ অনুযায়ী জানানো হয়েছে যে পড়ুয়ারা শিক্ষাপ্রতিষ্ঠান অবধি হিজাব পরে আসতে পারে। কিন্তু ক্লাস করার সময় হিজাব পরা চলবে না।

তবে এই প্রসঙ্গে গত রবিবার কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসভরাজ বোমাই আত্মবিশ্বাস প্রকাশ করে জানিয়েছেন যে রাজ্যে শান্তি এবং স্বাভাবিক পরিস্থিতি রয়েছে। সেই ভিত্তিতেই আসতে আসতে খুলে দেওয়া হচ্ছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত কর্নাটকের উদুপি জেলার সমস্ত হাইস্কুলের আশেপাশে ১৪৪ ধারা জারি করা হয়েছে।