কমতে পারে গৃহস্থ রান্নার গ্যাসের ওজন, নয়া ভাবনা কেন্দ্র সরকারের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/12/2021   শেষ আপডেট: 08/12/2021 11:39 a.m.

মহিলাদের যাতে ভারী ওজন না তুলতে হয় তাই জন্যই নাকি এমন ভাবনা কেন্দ্রের

রান্নার গ্যাসের ক্ষেত্রে এবার কেন্দ্র সরকার এক বড়সড় সিদ্ধান্ত নেওয়ার পথে হাঁটছে। এবার থেকে রান্নার গ্যাসের ওজন কমানো হতে পারে। এই প্রসঙ্গে মঙ্গলবার পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাসমন্ত্রী হরদীপ সিং পুরী সংসদে বলেছেন, "আমরা চাই না যে মহিলাদের ভারী ওজন তুলতে হোক। তাই সিলিন্ডারের ওজন কমানোর কথা ভাবা হচ্ছে।" এখন গৃহস্থের রান্নার গ্যাসের ওজন ১৪.২ কেজি হয়। কিন্তু কেন্দ্র সরকার সেই সিলিন্ডারের ওজন ৫ কেজি করার ভাবনা চিন্তা করছে। কেন্দ্রের এমন সিদ্ধান্তে গৃহস্থের প্রাথমিক সুবিধা হলেও দীর্ঘমেয়াদি ক্ষেত্রে এটি সাধারণ মানুষের জীবনে যে বোঝা হয়ে দাঁড়াবে তা বলার অপেক্ষা রাখে না।

জানিয়ে রাখা ভাল, ইতিমধ্যেই রাষ্ট্রায়ত্ত সংস্থা ইনডেন বাজারে ৫ কেজির রান্নার গ্যাসের সিলিন্ডার নিয়ে এসেছে। প্রাথমিকভাবে গ্যাসের ওজন কমলে মানুষের ব্যবহারের সুবিধা হতে পারে। কিন্তু ভর্তুকিবিহীন গ্যাসের দাম যেমন লাগামছাড়া বাড়ছে সেই হিসেবে ছোট সিলিন্ডারের দাম কত হতে পারে তা নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে মধ্যবিত্তদের। বিশেষজ্ঞদের মতে, এই ৫ কেজির গ্যাস সিলিন্ডারের দাম যতক্ষণ না কেন্দ্র চূড়ান্ত করছে ততদিন এই নতুন সিদ্ধান্ত সম্বন্ধে নিঃসংশয় হওয়া যাবে না।

প্রসঙ্গত উল্লেখ্য গত কয়েক মাস ধরে গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ার পর এখনও অব্দি ডিসেম্বর মাসে রান্নার গ্যাসের দাম অপরিবর্তিত রয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর মাসে কলকাতা শহরে গৃহস্থের রান্নার গ্যাসের দাম ছিল ৯১১ টাকা। কিন্তু নভেম্বর মাসের শেষের দিকে ওই গ্যাসের দাম হয়ে দাঁড়িয়েছিল প্রায় ৯৫০ টাকা। তবে ডিসেম্বর মাসের শুরু থেকে এই দামের পরিবর্তন হয়নি। কিন্তু অন্যদিকে এক ধাক্কায় ১০০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে বাণিজ্যিক ১৯ কেজির গ্যাস সিলিন্ডারের।