হর ঘর তিরঙ্গা কর্মসূচীর জেরে কর্মসংস্থান ১০ লাখের, পতাকা বিক্রি হল ৫০০ কোটি, চমক পরিসংখ্যানে

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/08/2022   শেষ আপডেট: 16/08/2022 5:40 p.m.
Matthew T Rader, https://matthewtrader.com, CC BY-SA 4.0 <https://creativecommons.org/licenses/by-sa/4.0>, via Wikimedia Commons

হর ঘর তেরঙ্গা কর্মসূচি ধুমধাম করে পালন করেছে দেশবাসী

স্বাধীনতার ৭৫ বছরে কেন্দ্র করে দেশজুড়ে আজাদি কা অমৃত মহোৎসব (Azadi ki Amrit Mahotsav) পালিত হয়েছে গতকাল। এর সাথে সাথেই হর ঘর তেরঙ্গা কর্মসূচির ডাক দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। প্রতিটি দেশবাসী নিজের নিজের বাড়িতে একটি করে পতাকা লাগাবে এবং তার সাথে সেলফি তুলে ওয়েবসাইটে আপলোড করবে। প্রধানমন্ত্রীর হর ঘর তেরঙ্গা (Har Ghar Tiranga) কর্মসূচির ডাকে সাড়া দিয়ে বহু মানুষ সেলফি আপলোড করেছিলেন। জিতেছিলেন সার্টিফিকেট। আর হিসেব বলছে এই কর্মসূচির জেরে ৫০০ কোটির ব্যবসা হয়েছে দেশজুড়ে।

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া টেডার্স‌ এর পরিসংখ্যান অনুযায়ী গতকাল পর্যন্ত দেশে তেরঙ্গা বিক্রি হয়েছে প্রায় ৩০ কোটি। গত ১৫ দিনে দেশের বিভিন্ন প্রান্তে তেরঙ্গা যাত্রা কর্মসূচি পালন করা হয়। গোটা দেশ জুড়ে প্রায় ৩ হাজার অনুষ্ঠানের আয়োজন করা হয়। ফলে জাতীয় পতাকার বিক্রি বাড়ে চড়চড়িয়ে। যার জেরে ৩০ কোটি জাতীয় পতাকা বিক্রি হয় গত কয়েক দিনে। ফলে গোটা দেশ জুড়ে ৫০০ কোটির ব্যবসা হয়েছে বলে জানানো হয় সংশ্লিষ্ট সংগঠনের তরফে। শুধু কি তাই! কর্মসংস্থান হয়েছে ১০ লাখের উপর। পতাকার যোগানের জন্য প্রচুর কুটিরশিল্পে নিয়োগ করা হয়েছে লোক।

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া টেডার্স‌ এর প্রেসিডেন্ট বিসি ভারতীয়া জানিয়েছেন, "মাত্র কুড়ি দিনে তিরিশ কোটির বেশি পতাকা তৈরি করা হয়েছে। ভারতের মানুষ প্রয়োজন পড়লে কতখানি সক্রিয় ভাবে কাজ করতে পারে, তার প্রমাণ দিয়েছে হর ঘর তেরঙ্গা কর্মসূচি। স্বাধীনতা দিবস উপলক্ষে অন্তত তিন হাজারের বেশি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে জাতীয় পতাকার ব্যবহার হয়েছে। তার ফলে কর্মসংস্থান পেয়েছেন অন্তত দশ লক্ষ মানুষ।" সবকিছু মিলিয়ে এবারের ৭৫তম স্বাধীনতা দিবসে একেবারে অন্যরূপ দেখা যায় গোটা দেশ জুড়ে।