ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে দিল্লি এইমসে ভর্তি হলেন রাজ্যপাল জগদীপ ধনখড়

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/10/2021   শেষ আপডেট: 25/10/2021 8:46 p.m.
https://twitter.com/jdhankhar1

করোনার সাথে রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া-ডেঙ্গুর প্রকোপ

ম্যালেরিয়ার কবলে পড়লেন বাংলার রাজ্যপাল জগদীপ ধনখড়। ভর্তি হলেন দিল্লি এইমসে (AIIMS)। সূত্রের খবর, দিন দুয়েক আগে ম্যালেরিয়া পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে তাঁর। তবে এখনও পর্যন্ত জ্বর না কমার কারনে তাঁকে হাসপাতালে ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয়।

জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই জ্বরে ভুগছিলেন বাংলার রাজ্যপাল। গত শনিবার তাঁর রক্তপরীক্ষা করা হয়। রিপোর্টে রাজ্যপালের রক্তে মেলে ম্যালেরিয়ার জীবাণু। মাঝের কদিন বঙ্গভবনেই চিকিৎসা চলছিল ধনখড়ের। তবে জ্বর না নামায় অবশেষে দিল্লি এইমসে ভর্তি করার সিদ্ধান্ত নেওয়া হয় তাঁকে।

উল্লেখ্য, করোনার সাথে রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে ম্যালেরিয়া-ডেঙ্গুর প্রকোপ। কেন্দ্র স্বাস্থ্য মন্ত্রকে রাজ্য সরকারের পাঠানো রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের জুলাই মাস পর্যন্ত এরাজ্যে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ২২৪ জন। অন্যদিকে ম্যালেরিয়ায় আক্রান্তর সংখ্যা অনেকটাই বেশি। গত অগাস্ট মাস পর্যন্ত শুধু এরাজ্যেই ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন প্রায় ১০ হাজার। তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ২ জনের। তার উপর একটানা বৃষ্টির জেরে আক্রান্তের হার আরও বেড়েছে বলে আশঙ্কা চিকিৎসকমহলের।

কলকাতা পৌরসভা সূত্রের খবর, এই বছরের জানুয়ারি থেকে অক্টোবর মাসের ২০ তারিখ পর্যন্ত কলকাতা এলাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন প্রায় ৪০০ জন। ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ৫ হাজারেরও বেশি। তবে শুধু কলকাতা নয়, ডেঙ্গুর প্রকোপে আক্রান্তের সংখ্যা বেড়েছে বিধাননগর পৌরসভা এলাকাতেও। বিধাননগর পৌরসভা সূত্রে খবর, জানুয়ারি থেকে সেপ্টেম্বরের ৩০ তারিখ পর্যন্ত পৌরসভা এলাকায় আক্রান্ত হয়েছিলেন ২৫ জন। আর শুধুমাত্র অক্টোবরেই সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ জনে।