সুখবর! ফেব্রুয়ারির শেষ বা মার্চের প্রথম থেকেই চালু ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনার টিকাকরণ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 17/01/2022   শেষ আপডেট: 17/01/2022 11:54 a.m.

দেশে দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও বাড়ল মৃত্যুহার

আগামী ফেব্রুয়ারির শেষ বা মার্চের শুরু থেকেই চালু হতে পারে ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনা টিকাকরণ (Covid-19 Vaccination)। দেশের কোভিড নিয়ন্ত্রক সংস্থার তরফে এমনই আভাস মিলেছে। দেশের করোনার টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের চেয়ারম্যান ড. এন কে অরোরা জানিয়েছেন, আমাদের লক্ষ্য দেশের ১৫ থেকে ১৭ বছর বয়সীদের টিকাকরণের প্রথম ডোজের কাজ জানুয়ারির মধ্যে শেষ করার। আর দ্বিতীয় ডোজ ফেব্রুয়ারির মধ্যেই শেষ হয়ে যেতে পারে। আমরা তারপেই ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু করতে পারব।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বের একাধিক দেশ ইতিমধ্যেই টিকাকরণের কাজ শুরু করে দিয়েছে। ভারতেও ধাপে ধাপে সেই কাজ চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই ১৫ থেকে ১৮ বছর বয়সী পড়ুয়াদের টিকাকরণের কাজ শুরু হয়েছে। আর সেই লক্ষ্যে আরও একধাপ এগিয়ে এবার ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু করতে চাইছে কেন্দ্র। করোনা প্রতিরোধের এই কমিটির সিদ্ধান্ত, ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের কাজ শেষ হলেই দ্বিতীয় ধাপে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণের কাজ শুরু হবে।

উল্লেখ্য, দেশে দৈনিক সংক্রমণের হার প্রতিদিন ওঠানামা করছে। গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫৮ হাজার ৮৯ জন। একদিনে দেশে করোনার বলি ৩৮৫ জন, রবিবারও যা ছিল ৩১৪। গত ২৪ ঘণ্টায় লাফিয়ে বেড়েছে মৃত্যুহার। একদিনে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৫১ হাজার ৭৪০ জন। পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ১৯.৬৫ শতাংশ। এর মধ্যে করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যাই পেরিয়ে গিয়েছে ৮ হাজার। এই মুহূর্তে তা ৮ হাজার ২৯ জন ওমিক্রন আক্রান্ত।