রেশন গ্রাহকদের জন্য সুখবর, মার্চ পর্যন্ত মিলবে বিনামূল্যে রেশন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 24/11/2021   শেষ আপডেট: 24/11/2021 4:28 p.m.
-

এদিন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর ঘোষণা করলেন সেই কথা

করোনা পরিস্থিতি অনেকটাই হাতের নাগালে এলেও চিন্তার মেঘ এখনও সরেনি ভারতবাসীর মন থেকে। তার উপর কাজ খোয়ানো অনেকেই এখনও খুঁজে নিতে পারেননি অন্নসংস্থানের বিকল্প রাস্তা। তাই সমস্ত পরিস্থিতি বিচার করে গরীব কল্যান যোজনার আওতায় আরও তিন মাস অর্থাৎ আগামী বছরের মার্চ মাস পর্যন্ত বিনামূল্যে রেশন বিলি করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানালেন সেই কথা। সূত্রের খবর, এদিনই কেন্দ্রীয় মন্ত্রীসভায় এই প্রস্তাব পাশ হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সিদ্ধান্তটি নেওয়া হলেও তা একেবারে মৌলিক সিদ্ধান্ত নয়। দেশজোড়া অর্থনীতির অচলাবস্থাকে সামনে রেখে আরও ৬ মাসের জন্য বিশামুল্যে রেশন দেওয়ার আর্জি জানিয়ে প্রধানমন্ত্রীকে আগেই চিঠি দিয়েছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তৃণমূল সাংসদের সেই আর্জিকেই কার্যত প্রাধান্য দিয়ে আরও তিন মাস রেশনের দাম মকুব করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

সামনেই সংসদের শীতকালীন অধিবেশন। তার আগে এদিন ছিল কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক। সেখানে একাধিক সিদ্ধান্ত গ্রহন এবং প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়। তার মধ্যে গরীব কল্যান যোজনার মেয়াদ বৃদ্ধির সিদ্ধান্তটি অন্যতম।

যদিও সমালোচকদের মুখে শোনা যাচ্ছে অন্য সুর। তাঁরা বলছেন, আগামী বছর পাঞ্জাব, উত্তরপ্রদেশ, ত্রিপুরা-সহ পাঁচ রাজ্যে নির্বাচন। তার উপর ২০২৪ সালে লোকসভা নির্বাচন। তাই শুধুমাত্র নিজেদের ভোটবাক্সের কথা মাথায় রেখেই বিনামূল্যে রেশন বিলি বন্ধ করতে চাইছে না কেন্দ্র।

কিছুদিন আগে নভেম্বরের পর বিনামূল্যে রেশন বিলি বন্ধ নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে জানিয়েছিলেন, ৩০ নভেম্বরের পর বিনামূল্যে রেশন প্রকল্প চালিয়ে যাওয়ার জন্য কেন্দ্রের কাছে কোনও প্রস্তাব নেই। তবে সেই জল্পনার অবসান ঘটিয়ে আরও তিন মাসের জন্য বাড়ানো হল বিনামূল্যে রেশন বিলি প্রকল্প।