এবার দেশজুড়ে রাজভবন ঘেরাও কর্মসূচি! আরও জোরালো হচ্ছে কৃষক আন্দোলন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 12/06/2021   শেষ আপডেট: 12/06/2021 10:47 a.m.
-twitter

সাত মাস ধরে বিক্ষোভ করেও ক্ষান্ত থাকেননি আন্দোলনকারীরা

দিল্লির কৃষক আন্দোলন সাম্প্রতিককালে দেশীয় আন্দোলনগুলির মধ্যে সবচেয়ে শক্তিশালী, দীর্ঘদিনব্যপী এবং দেশীয় তথা আন্তর্জাতিক মহলে বহুল চর্চিত একটি আন্দোলন। সাত মাস ধরে রাজধানীর বুকে চলে আসছে এই আন্দোলন। কেন্দ্রীয় সরকারের কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের এই বিক্ষোভ আরও তীব্রতর করতে এবার দেশজুড়ে রাজভবন ঘেরাও করার কর্মসূচি নিল কৃষিজীবীরা।

৪০ টি কৃষক সংগঠনের একত্রিত মঞ্চ সংযুক্ত কিষাণ মোর্চার তরফ থেকে গতদিন ঘোষণা করা হয়েছে, আগামী ২৬ শে জুন দেশজুড়ে রাজভবন ঘেরাও করে এবং রাজ্যপালদের কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ দেখাবেন তারা। এই দিনটিকে 'খেতি বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও' দিবস হিসেবে পালন করবেন আন্দোলনকারী কৃষকরা। রাজভবনের সামনে বিক্ষোভ সম্পন্ন হলে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে একটি স্মারকপত্র পাঠাবেন তারা। এ প্রসঙ্গে কৃষকনেতা ইন্দ্রজিৎ সিং জানান, ১৯৭৫ সালের ২৬ শে জুন দেশে জরুরি অবস্থা জারি করা হয়েছিল, আর আগামী ২৬ শে জুন কৃষক আন্দোলনের ৭ মাস পূর্ণ হবে। জরুরি অবস্থা চলছে দেশে, এমনটাই দাবি করেন ইন্দ্রজিৎ।

যেখানে কেন্দ্রীয় সরকার তাদের অবস্থানে অনড়, কৃষিজীবীরাও তাদের দাবিদাওয়া থেকে পিছপা হতে চাননি, সেখানে করোনার চোখরাঙানিতে বেশ কিছুটা ভাটা পড়েছিল আন্দোলনে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাথে কৃষকনেতা রাকেশ টিকায়েতের বৈঠকের পরই এমন এক সিদ্ধান্ত স্বভাবতই আবারও কোনো বৃহত্তর পদক্ষেপের জানান দিচ্ছে, মানছেন রাজনৈতিক বিশ্লেষকরাও।