প্রবল বৃষ্টিতে জলের তলায় চেন্নাই, বৃষ্টি বাড়তে পারে বলে সতর্কবার্তা IMD এর

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 08/11/2021   শেষ আপডেট: 08/11/2021 10:27 p.m.
চেন্নাইয়ে বন্যা https://twitter.com/CMOTamilnadu/

চেন্নাইতে ২১.৫৩ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে ইতিমধ্যেই

বঙ্গোপসাগরের নিম্নচাপের আক্রমণে গত শনিবার থেকে একনাগাড়ে চেন্নাই এবং তামিলনাড়ুর ৩৬ জেলায় প্রবল বৃষ্টিপাত চলছে। আবহাওয়া দপ্তর আশঙ্কা বাড়িয়ে জানিয়েছে যে এখনই এই বৃষ্টি থেকে মুক্তির কোনো সম্ভাবনা নেই। ইতিমধ্যেই ১১ নভেম্বর পর্যন্ত তামিলনাড়ুর উপকূলবর্তী সমস্ত জেলাতে লাল সর্তকতা জারি করা হয়েছে। তামিলনাড়ুর মেরিনা ব্রিজ সহ বিস্তীর্ণ এলাকা জলের তলায় চলে গেছে। পরিস্থিতি এতটাই বেগতিক যে আগামী দুদিন রাজ্য সরকার ছুটি ঘোষণা করেছে। বিপদগ্রস্থ মানুষদের উদ্ধার করার জন্য ইতিমধ্যেই কাজে নেমে পড়েছে NDRF। গাছ উপড়ে পড়ে রয়েছে এবং বন্ধ হয়ে গিয়েছে বড় রাস্তা। একাধিক জায়গায় পরিবহনের অন্যতম মাধ্যম হয়ে দাঁড়িয়েছে নৌকা। জানা গিয়েছে, ২০১৫ সালে শেষ এমন পরিস্থিতি দেখেছিল চেন্নাইবাসী। আজ বেলা সাড়ে ৮ টা পর্যন্ত চেন্নাইতে ২১ ৫৩ সেন্টিমিটার বৃষ্টিপাত হয়েছে।

শহরের নিচু এলাকাগুলো ইতিমধ্যেই জলমগ্ন হয়ে গেছে। সাইদাপেট, ভেলাছেরি, মাদিপক্কাম, পশ্চিম মাম্বালাম ইত্যাদি জায়গায় ২ ফুট উচ্চতায় জল জমে রয়েছে। সমস্ত নিচু জায়গা থেকে বাসিন্দাদের সরিয়ে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। পরিস্থিতি পর্যালোচনা করে মুখ্যমন্ত্রী স্ট্যালিন এক সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, "দুর্যোগে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছে সরকার সকলকে ক্ষতিপূরণ দেবে। ইতিমধ্যেই শহরের বিভিন্ন প্রান্তে ৪৪ টি ত্রাণশিবির খোলা হয়েছে। সকাল থেকে ৫০ হাজার খাবারের প্যাকেট বিলি করা হয়েছে। আগামী দুদিন স্কুল-কলেজ সমস্ত কিছু বন্ধ থাকবে।" এছাড়া যে সমস্ত জায়গায় বৃষ্টিতে বিদ্যুতের খুঁটি উপরে গিয়েছে তা দ্রুত মেরামত করার কাজে লেগে পরেছে বিদ্যুৎ দপ্তর।

চেন্নাইয়ের হাইওয়ে দপ্তর বন্যা পরিস্থিতির সাথে মোকাবিলা করার জন্য ইতিমধ্যেই ২১২ কোটি টাকা খরচ করার কথা ঘোষণা করেছে। তাঁরা ৩০৩ কিলোমিটার রাস্তার নিকাশি ব্যবস্থা পরিচালনা করবে। এছাড়া বন্যার সাথে সাথে জল বাহিত বিভিন্ন রোগ হবার সম্ভাবনা দেখা গিয়েছে। তাই সেই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য বিভিন্ন নিচু জায়গায় স্বাস্থ্যকর্মীরা কাজে লেগে পরেছে। জানা গিয়েছে, ৪১৬ টি মোবাইল মেডিকেল ইউনিট জলবাহিত রোগ নিয়ন্ত্রণে কাজ করবে। এছাড়া তামিলনাডু ফায়ার ব্রিগেড জানিয়েছে যে তারা অতিরিক্ত ৩০০ মানুষকে নিয়োগ করেছে জরুরী পরিষেবা প্রদান করার জন্য।