মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন শিন্ডে, উপমুখ্যমন্ত্রী হলেন ফড়নবীশ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 30/06/2022   শেষ আপডেট: 30/06/2022 10 p.m.
একনাথ শিন্ডে https://twitter.com/MahaDGIPR/

এদিন শুরুতে সাংবাদিক বৈঠকে জানানো হয় একনাথের মন্ত্রিসভায় থাকবেন না দেবেন্দ্র ফড়নবীশ

আজ বৃহস্পতিবার, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন একনাথ শিন্ডে। সন্ধ্যা সাড়ে সাতটায় শপথগ্রহণ করেন তিনি। এদিন উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন মহারাষ্ট্রের দুবারের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ। মুখ্যমন্ত্রীর দায়িত্বপদ কাঁধে তুলে নিয়ে শিন্ডে বলেন, "বালাসাহেবের হিন্দুত্বের কথা ভেবে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। আমাদের বিধায়করা নিজ নিজ কেন্দ্রে উন্নয়নমূলক কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।" পাশাপাশি ফড়নবীশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, "বিজেপির ১২০ জন বিধায়ক রয়েছে। তার পরও মুখ্যমন্ত্রীর পদ গ্রহণ করেননি ফডণবীস। ওঁর কাছে আমি কৃতজ্ঞ। সেই সঙ্গে প্রধানমন্ত্রী, অমিত শাহের প্রতিও কৃতজ্ঞ।"

প্রসঙ্গত, এদিন শুরুতে সাংবাদিক বৈঠকে জানানো হয় একনাথের মন্ত্রিসভায় থাকবেন না দেবেন্দ্র ফড়নবীশ। এই নিয়ে বিস্তর জলঘোলা হয়। পরে নাটকীয় মোড় নেয় মড়ারাষ্ট্রের রাজনীতি। শপথ‌অনুষ্ঠানের আগে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা ঘোষনা করেন দেবেন্দ্রকে উপমুখ্যমন্ত্রী পদাধিকারী হতে। এরপর তিনি ট্যুইট‌ও করেন। দেবেন্দ্র জানিয়েছেন, অমিত শাহ ও নাড্ডার অনুরোধেই তিনি উপমুখ্যমন্ত্রী হতে রাজি হয়েছেন।

এপ্রসঙ্গে জে পি নাড্ডা বলেন, "বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব সিদ্ধান্ত নিয়েছেন, সরকারে থাকা উচিত দেবেন্দ্র ফডণবীসকে। ওঁকে ব্যক্তিগত ভাবে অনুরোধ করা হয়েছে। কেন্দ্রীয় নেতৃত্ব বলেছেন, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার গ্রহণ করুন ফডণবীস।"