১৫০ টি নমুনার মধ্যে ৯০ টির বেশি নমুনায় ডেল্টা স্ট্রেন মিলল ত্রিপুরায়, উদ্বিগ্ন প্রশাসন

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 10/07/2021   শেষ আপডেট: 10/07/2021 10:49 a.m.

বড়দের পাশাপাশি শিশুদের নমুনায় মিলেছে এই প্রজাতির ভাইরাস

করোনা ভাইরাসের (Covid-19) অতি সংক্রামক প্রজাতি ডেল্টা প্লাস (Delta Plus) উত্তর-পূর্ব ভারতে এই প্রথম সংক্রমণের নজির সৃষ্টি করল। ত্রিপুরায় (Tripura) ১৫০ টি নমুনার মধ্যে অন্তত ৯০ টির বেশি নমুনায় মিলল ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। সে রাজ্যের স্বাস্থ্য দফতর শুক্রবার এক সাংবাদিক বৈঠকে এমন তথ্য দিয়েছেন। সূত্রের খবর, ১৫০-র বেশি নমুনা পরীক্ষার জন্য পশ্চিমবঙ্গের একটি সরকারি পরীক্ষাগারে পাঠানো হয়েছিল। তাতে ৯০ টির বেশি নমুনা ডেল্টা প্লাস পজিটিভ এসেছে। ডেল্টার সঙ্গে আলফা প্রজাতির ভাইরাসের সংক্রমণ মিলেছে।

শুক্রবারের এক সাংবাদিক বৈঠকে সে রাজ্যের স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানিয়েছেন, "দশটি নমুনার যদি ডেল্টা প্রজাতির হয়, তিনটি প্রজাতি আলফা।" এখনও পর্যন্ত ত্রিপুরায় কোভিড আক্রান্তের সংখ্যা ৫৬ হাজার ১৬৯ জন। সরকারি হিসেবে মৃত্যু হয়েছে ৫৭৪ জনের। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় রোগীর সংখ্যা ৫ হাজার ১৫২ জন। কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ায় সে রাজ্যে সপ্তাহান্তে কঠোর লকডাউন চালু হয়েছে। শনিবার বেলা ১২ টা থেকে সোমবার সকাল ৬ টা পর্যন্ত জারি থাকছে কার্ফু।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে এই রাজ্যে ৫০ থেকে ৬০ শতাংশ মানুষ ডবল মিউট্যান্ট করোনা ভাইরাস কিংবা ডেল্টা প্রজাতির ভাইরাসের দ্বারা আক্রান্ত হচ্ছেন বলে রাজ্যের স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন। আগরতলা সরকারি মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান ড. তপন মজুমদার জানিয়েছেন, "অন্যান্য রাজ্যের তুলনায় ত্রিপুরাতে ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে। অন্তত ৫০ থেকে ৬০ শতাংশ ছড়াচ্ছে। বড়দের পাশাপাশি ছোটদের শরীরেও থাবা বসাচ্ছে এই ভাইরাস।"

সূত্রের খবর, ইতিমধ্যেই উত্তর-পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে এই ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় কেন্দ্র সরকার যথেষ্ট চিন্তিত। জানা গেছে, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা, ওড়িশা, মণিপুর প্রভৃতি রাজ্যে কেন্দ্রের তরফে বিশেষ টিম পাঠানো হয়েছে। যে টিম উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য গুলিতে গিয়ে তাদের কোভিড পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখবেন। পাশাপাশি রাজ্য গুলির স্বাস্থ্য কাঠামো খতিয়ে দেখবেন তাঁরা। হাসপাতালের বেডের সংখ্যা, অ্যাম্বুল্যান্স কত, অক্সিজেন প্ল্যান্টের কী অবস্থা, আইসিইউ বেডের কী ব্যবস্থা সব খতিয়ে দেখবেন এই বিশেষজ্ঞ দল।