দিল্লির ফর্মুলা এবারে গোয়া বিধানসভায়, জিতলে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়ার প্রতিশ্রুতি কেজরির

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 14/07/2021   শেষ আপডেট: 14/07/2021 10:35 p.m.
অরবিন্দ কেজরিওয়াল twitter.com/ArvindKejriwal

আগামী বছর গোয়াতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা

পাঞ্জাব এবং উত্তর প্রদেশের মধ্যে দুটি রাজ্যের পাশাপাশি আগামী ২০২২ সালে কিন্তু গোয়াতেও বিধানসভা নির্বাচন হওয়ার কথা। বর্তমানে গোয়ায় ক্ষমতায় রয়েছে ভারতীয় জনতা পার্টি। কিন্তু তাদেরকে সরাতে হলে একটি বড় বিরোধীদল প্রয়োজন। গোয়ার বিজেপি সরকারের বিরুদ্ধে অত্যন্ত রুষ্ট গোয়ার সাধারণ জনতা। এই কারণে গোয়ায় অত্যন্ত চাপে রয়েছে বিজেপি। তার পাশাপাশি গোয়ায় বর্তমানে কোন বড় নেতা নেই বিজেপির হাতে, পরে আবার হয়তো নির্বাচন লড়া হবে মোদি এবং অমিত শাহের নামে। এই সুযোগের সদ্ব্যবহার করতে আসরে নেমে পড়লেন আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল।

এদিন একটি সাংবাদিক বৈঠকে বেশ কিছু নির্বাচনী প্রতিশ্রুতি সামনে রাখলেন অরবিন্দ কেজরিওয়াল। সকলে যেখানে এখনও ভাবতে পারেনি গোয়াতে কিভাবে নির্বাচন লড়বে, সেখানেই অরবিন্দ কেজরিওয়াল গোয়ায় বিদ্যুৎ সমস্যা নিয়ে একটি মাস্টার স্ট্রোক দিয়েছেন। অরবিন্দ কেজরিওয়াল জানিয়ে দিয়েছেন, ভোটে জয়লাভ করলে গোয়ার প্রতি পরিবারকে ৩০০ ইউনিট করে বিদ্যুৎ তিনি সরবরাহ করবেন। এছাড়াও তিনি জানিয়েছেন কৃষকদের চাষের জন্য বিনামূল্যে বিদ্যুৎ তিনি দেবেন। তার পাশাপাশি আগের সমস্ত বিল মাফ করে দেওয়ার ঘোষণা তিনি করেছেন। সঙ্গে, তিনি আশ্বস্ত করেছেন গোয়ায় যদি আমআদমি পার্টি ক্ষমতায় আসে তাহলে আর কখনো বিদ্যুৎবিভ্রাট হবে না। আম আদমি পার্টি গোয়ার জনগণকে ২৪ ঘন্টা বিদ্যুৎ দেবে।

পাঞ্জাব এবং উত্তর প্রদেশের পাশাপাশি ২০২২ সালে গোয়া বিধানসভা নির্বাচন রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর ফেব্রুয়ারি মাসে গোয়ায় নির্বাচন হবে। তার জন্য এখন থেকেই বেশ কিছু রাজনৈতিক দল নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিজেপি এবং কংগ্রেস যেখানে নিজেদের সাংগঠনিক শক্তি আরো দৃঢ় করার প্রচেষ্টা শুরু করেছে সেখানে অরবিন্দ কেজরিওয়াল ইতিমধ্যেই নিজেদের নির্বাচনী প্রতিশ্রুতির সামনে রাখা শুরু করলেন। অর্থাৎ, স্পষ্টতই বোঝা যাচ্ছে, আম আদমি পার্টি এবারে গোয়া বিধানসভা নির্বাচনে বেশ বড় প্রভাব ফেলার প্রস্তুতি নিতে শুরু করেছে।

ইতিমধ্যেই দিল্লিতে কেজরিওয়াল এর সমস্ত মডেল অত্যন্ত সাফল্যের সাথে দিল্লির জনতা গ্রহণ করেছে। মোদী এবং অমিত শাহ দিল্লিতে দীর্ঘদিন ধরে প্রচার চালানোর পরেও দিল্লিতে ভারতীয় জনতা পার্টি সাফল্যের মুখ দেখতে পায়নি। একই ঘটনা ঘটেছে পশ্চিমবঙ্গে। এই কারণে, সকল রাজনৈতিক দল বর্তমানে ঠারে ঠারে বুঝে গিয়েছে, যদি সামনে কোন জনপ্রিয় এবং বড় নেতা থাকে তাহলে মোদি হাওয়া আটকে দেওয়া সম্ভব, যেমনটা দিল্লির ক্ষেত্রে অরবিন্দ কেজরিওয়াল, মণীশ সিসোদিয়া তেমনটাই পশ্চিমবঙ্গের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই একই প্ল্যান গোয়ার জন্যেও তৈরি করতে প্রস্তুত আম আদমি পার্টি।  আগেরবার বিধানসভা নির্বাচনে গোয়ায় আপ এর ফলাফল খুব একটা ভালো ছিল না। তার কারণ ছিল মূলত দলের মধ্যেকার অন্তর্দ্বন্দ্ব। কিন্তু, দিল্লি বিধানসভায় জয়লাভ সেই অন্তর্দ্বন্দ্বকে অনেকটা মিটিয়ে দিতে সাহায্য করেছে। তাই সেই সমস্ত সমস্যা কাটিয়ে উঠে ২০২২ এর বিধানসভা নির্বাচনের জন্য ঘর গোছাতে শুরু করে দিয়েছেন অরবিন্দ কেজরিওয়াল।