প্যান কার্ডের সাথে আধার লিঙ্ক করার সময়সীমা বাড়ালো কেন্দ্র, দেখুন বিস্তারিত

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 01/04/2021   শেষ আপডেট: 01/04/2021 7:24 a.m.
-

দেরী না করে জেনে নিন ঘরে বসেই কিভাবে চটজলদি সারবেন এই সহজ কাজ

গতকাল অর্থাৎ ৩১শে মার্চ,২০২১ দিনটাই ছিল প্যান কার্ডের সাথে আধার নম্বর সংযুক্তিকরণের শেষ দিন এবং ঘোষণা হয় ওই নির্ধারিত সময়ে প্যান কার্ডের সাথে আধার নম্বর লিঙ্ক না করালে প্যান কার্ডটি বাতিল বলে গণ্য হবে। কিন্তু ফের একবার এই গুরুত্বপূর্ণ কাজের জন্য সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় সরকার। গতকালের আয়কর দফতরের ঘোষণা অনুযায়ী আগামী ৩০শে জুন ২০২১ পর্যন্ত বাড়ানো হল এর সময়সীমা।

পূর্ববর্তী নির্দেশিকায় বলা হয়েছিল ৩১ শে মার্চের মধ্যে AADHAAR - PAN লিঙ্ক না করালে প্যান কার্ডটি অবৈধ বলে গণ্য হওয়ার পাশাপাশি আয়কর দফতরের ২৭২বি ধারা অনুযায়ী ১০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। তবে এবার বেশ কিছুটা স্বস্তি দিয়ে আবারও সময়সীমা বাড়িয়ে ৩০শে জুন করেছে মোদী সরকার। গতকাল সন্ধ্যা ৭:৪৫ নাগাদ আয়কর দফতরের টুইটার হ্যান্ডেলে একটি টুইট মারফত এই নির্দেশিকা জারি হয়। করোনা পরিস্থিতিতে অনেকেই এই কাজ সেরে উঠতে পারেননি, তাই এই সিদ্ধান্ত বলেই জানানো হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, এই নিয়ে বেশ কয়েকবার এই প্যান-আধার সংযুক্তির সময়সীমা বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। লেনদেন সংক্রান্ত কোনো সমস্যায় যাতে পড়তে না হয়, তাই আর ফেলে না রেখে ৩০শে জুনের আগেই প্রয়োজনীয় কাজ সেরে ফেলুন। আপনি বাড়ি বসেই অনলাইনে সেরে ফেলতে পারেন এই সহজ কাজটি। অনলাইনে প্যান-আধার লিঙ্ক করতে হলে :

  1. আয়কর দফতরের e-filing পোর্টাল Incometaxindiaefiling.gov.in - এ গিয়ে Quick Links এর মধ্যে Link Aadhaar অপশন পাবেন।

  2. পরবর্তী পেজে নিজের নাম সহ আধার ও প্যান নম্বর নির্দিষ্ট স্থানে বসাতে হবে।

  3. CAPTCHA code টাইপ করে Link Aadhaar-এ ক্লিক করলেই কার্যসিদ্ধি।