করোনা বিধি উপেক্ষা করে মুসলিম ধর্মগুরুর শেষকৃত্যে উপচে পড়া ভিড়, উত্তরপ্রদেশের বদায়ুর ঘটনা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 11/05/2021   শেষ আপডেট: 11/05/2021 10:19 a.m.
মুসলিম ধর্মগুরুর শেষকৃত্যে উপচে পড়া ভিড়

সুপার স্প্রেডারের আশঙ্কা করছে প্রশাসন

করোনা বিধি শিকেয় তুলে মুসলিম ধর্মগুরুর মৃত্যুতে উপচে পড়া ভিড়। হাজার হাজার মানুষের ভিড়ের ঢল নামল এলাকা জুড়ে। এর থেকে 'সুপার স্প্রেডার'-এর আশঙ্কা করছে একাংশ। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের বদায়ুতে। স্থানীয় প্রশাসন এই মর্মে একটি মামলা দায়ের করেছে।

উত্তরপ্রদেশের বদায়ুতে গত রবিবার মৃত্যু হয় আব্দুল হামিদ মহম্মদ সলিমুল কাদরী নামের এক মুসলিম ধর্মগুরুর। ভক্তদের জন্য স্থানীয় একটি মসজিদে ধর্মগুরুর দেহ রাখা হয়। খবর রাষ্ট্র হতেই হাজার হাজার ভক্ত সেই মসজিদে জমায়েত শুরু করে। করোনা বিধি শিকেয় তুলে কার্যত ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয়। দূরত্ব বিধি দূরে থাকুক, অধিকাংশের মুখে মাস্কই ছিল না বলে অভিযোগ।

করোনা রুখতে যোগী প্রশাসন বেশকিছু কড়া বিধি-নিষেধ আরোপ করেছে রাজ্যজুড়ে। সংক্রমনের শৃঙ্খল ভাঙতে শেষকৃত্যে ২০ জনের বেশি প্রবেশের অনুমতি নেই। তাছাড়া মাস্ক না পরে প্রথমবার ধরা পড়পড়১ হাজার টাকা জরিমানা এবং দ্বিতীয়বার হলেহ ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে। অথচ করোনার সমস্ত বিধি নিষেধ উপেক্ষা করে এত মানুষের জমায়েতে সুপার স্প্রেডারের আশঙ্কা করছে প্রশাসন। সেই মর্মে থানায় অভিযোগ দায়ের করেছে যোগী প্রশাসন। সংবাদ সংস্থা এএনআইকে সিনিয়র এসআই সংকল্প শর্মা জানিয়েছেন, "বদায়ুতে এক ধর্মগুরুর শেষকৃত্যে অবৈধ জামায়েত এ নিয়ে একটি অভিযোগ দায়ের হয়েছে। ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা এবং অন্যান্য ধারা মোতাবেক এফআইআর দায়ের করেছে প্রশাসন।"