"গরু আমাদের মা, গোহত্যা বন্ধ হওয়া উচিত" বললেন আসামের নতুন বিজেপির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/05/2021   শেষ আপডেট: 25/05/2021 11:19 a.m.
আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা https://www.facebook.com/329145898982/posts/10158521341143983/

আসামে বেআইনি গরু পাচারে কঠোর হবে আসাম সরকার

পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য আসামের নতুন বিজেপির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ক্ষমতায় এসেই প্রথম বিধানসভা অধিবেশনের চূড়ান্ত দিনে সংবিধানের গোরক্ষা আইনে পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। অধিবেশনের ভাষণে তিনি বলেছেন, "গোমাতা রক্ষা আমাদের কর্তব্য। আমরা পশ্চিমবঙ্গ থেকে গরু পাচারের অনুমতি দেব না। যেসব স্থানে গরুকে দেবতা জ্ঞানে উপাসনা করা হয়, সেখানে গোমাংস খাওয়া উচিত নয় বলে আমি মনে করি। তার অর্থ এই নয় যে সবাইকে হঠাৎ করে ছেড়ে দিতে হবে বা অভ্যাস পরিবর্তন করতে হবে। সব ধর্মের প্রতি আনুগত্য দেখানো উচিত।"

উল্লেখ্য, এদিনের ভাষণে তিনি লখনৌয়ের একটি মুসলিম সংগঠনের নাম উল্লেখ করে বলেন, গোয়াহাটির ফ্যান্সি বাজার, গান্ধীবস্তি, শান্তিপুর এলাকায় মদিনা হোটেলের প্রয়োজন নেই। আমরা মানুষের কাছে আবেদন করব এই সংবেদনশীলতাকে বজায় রাখা আমাদের কর্তব্য। তিনি আরও বলেছেন, সংবিধানের নীতি অনুযায়ী আমরা রাজ্যে গোহত্যা বন্ধ করব। পাশাপাশি বেআইনি গরু পাচারের কঠোর হবে সরকার।

আসামের গবাদি পশু সংরক্ষণ আইন, ১৯৫০ অনুযায়ী গোহত্যা নিষিদ্ধ হয়েছিল। তবে ৫ নম্বর উপধারায় উপযুক্ত কারণে গোহত্যার অনুমতি মিলেছিল। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা সেই নীতির কথা উল্লেখ করে সাধারণ মানুষের কাছে আবেদন জানিয়েছেন, এই সংবিধানের বিষয়গুলি সচেতনতার সঙ্গে দেখা উচিত। শান্তি, সম্প্রীতি বজায় রাখতে গেলে সর্ব ধর্মের প্রতি আনুগত্য প্রদর্শন প্রয়োজন। তার অর্থ এই নয় যে, কোন সম্প্রদায়ের মানুষ অপর সম্প্রদায়ের মানুষের উপর কোন বিরূপ প্রভাব তৈরি করবে! সরকারের পক্ষ থেকে এই বিষয়ে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। রাজ্যে উপযুক্ত কারণ ছাড়া গোহত্যা বন্ধের কঠোর হবে সরকার। পাশাপাশি ভিন্ রাজ্য থেকে বেআইনিভাবে গরু পাচারের ক্ষেত্রে সরকার প্রয়োজনে কঠিন কঠোর নীতি প্রণয়ন করবে।