আজ থেকেই শুরু ১২ থেকে ১৪ বছর বয়সীদের কোভিড টিকাকরণের কাজ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 16/03/2022   শেষ আপডেট: 16/03/2022 9:01 a.m.

ষাটোর্ধ্ব ব্যক্তিদের যাঁদের কোমর্বিডিটি নেই, তাঁদের মিলবে বুস্টার ডোজ

আজ থেকে শুরু হচ্ছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের কোভিড টিকাকরণের (Covid-19 Vaccination) কাজ। আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে অনুমোদন মিলেছিল, আর আজ থেকে শুরু হচ্ছে সেই টিকাকরণ। পাশাপাশি ষাটোর্ধ্ব ব্যক্তিদের যাঁদের কোমর্বিডিটি নেই, তাঁদের সকলকেই বুস্টার ডোজ (Booster Dose) দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডব্য (Dr Mansukh Mandaviya) বলেছিলেন, বুধবার ১৬ মার্চ থেকে ১২ থেকে ১৪ বছর বয়সীদের কোভিড টিকাকরণের কাজ শুরুর কথা। সেই মোতাবেক দেশজুড়ে প্রস্তুতি তুঙ্গে। এই বয়সের ছেলেমেয়েদের কর্বেভ্যাক্স টিকা দেওয়ার কথা বলা হয়েছে। যা তৈরি করেছে বায়োলজিক্যাল ই লিমিটেড। এই প্রক্রিয়ায় গোটা দেশে অন্তত ৭.১১ কোটি টিকাকরণের কাজ সম্পন্ন হতে পারে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. মনসুখ মান্ডব্য বলেছেন, "কোভিড টিকাকরণ অভিযানকে এগিয়ে নিয়ে যেতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীজির নেতৃত্বে 'সবকো ভ্যাকসিন মুফত ভ্যাকসিন' অভিযানের অধীনে ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের কোভিড টিকা দেওয়া শুরু হচ্ছে আজ থেকে। পাশাপাশি ষাটোর্ধ্ব বয়সের সকল মানুষ আজ থেকে বুস্টার ডোজ পাবেন। আসুন একসাথে দেশকে সুরক্ষিত করি, ভ্যাকসিন নিই।"

এ রাজ্যে কি আজ থেকে মিলছে এই কোভিড টিকা? সূত্রের খবর, আজ থেকে এ রাজ্যে ১২ থেকে ১৪ বছর বয়সীদের কোভিড টিকা মিলছে না। রাজ্যে এখনও সময় লাগবে। প্রস্তুতি তুঙ্গে। দু-তিন দিনের মধ্যেই এই টিকাকরণের কাজ শুরু হয়ে যাবে। ১২ থেকে ১৪ বছর বয়সীদের ক্ষেত্রে দুই টিকাকরণের মধ্যে ব্যবধান রাখা হয়েছে ২৮ দিন।