Covaxin : মিলল না অনুমোদন, আরও নিশ্চিত হতে চায় হু

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 27/10/2021   শেষ আপডেট: 27/10/2021 9:47 a.m.
By Srikanth Ramakrishnan/BESTpedia - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=107544863

ফের শেষ ধাপে আটকে গেল কোভ্যাক্সিনের অনুমোদন, অপেক্ষা আরও কিছু দিনের

মনে করা হয়েছিল গতকালই অনুমোদন মিলবে, কিন্তু শেষ অবস্থায় কোভ্যাক্সিনকে অনুমোদন দিল না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এখনই অনুমোদন দেওয়া সম্ভব হচ্ছে না। সংস্থার কাছ থেকে আরও কিছু তথ্যের ব্যাখ্যা চাওয়া হয়েছে। এর ফলে কোভ্যাক্সিন প্রাপকদের জট এখনও কাটল না, বলছেন ওয়াকিবহাল মহল।

গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দল কোভ্যাক্সিনের কার্যকারিতা যাচাই করে দেখেছেন। সূত্রের খবর, তাঁরা পুরোপুরি সন্তুষ্ট হননি। ভারত বায়োটেকের কাছে আরও তথ্য চাওয়া হয়েছে। আগামী ৩ নভেম্বর কোভ্যাক্সিনের চূড়ান্ত পরীক্ষার সূচি ঘোষিত হয়েছে। এই পরীক্ষায় ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিনকে পাশ করতে হবে। আর তাহলেই হু-র তরফে অনুমোদন মিলবে।

উল্লেখ্য, তৃতীয় দফার ট্রায়ালের আগেই জরুরিকালীন ভিত্তিতে দেশে কোভ্যাক্সিন ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছিল। কিন্তু তখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন মেলেনি। এর ফলে কোভ্যাক্সিন প্রাপকদের বিদেশ যাত্রার ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে হয়। অসংখ্য বিদেশে পাঠরত পড়ুয়াদের গভীর সংকটের মুখোমুখি হতে হয়। হু-র অনুমোদন না থাকায় বিমান যাত্রায় কিংবা বিদেশ যাত্রার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন অনেকেই। ভারত বায়োটেকের তরফে চলতি বছরের ১৯ এপ্রিল জরুরিকালীন ভিত্তিতে অনুমোদনের আবেদন জানানো হয়। অনেক পরীক্ষা-নিরীক্ষার পর গতকাল অনুমোদন পাওয়ার সম্ভাবনা ছিল, যদিও শেষ মুহূর্তে হু-র তরফে ভারত বায়োটেকের কাছে আরও তথ্য চাওয়া হয়েছে। এরফলে কোভ্যাক্সিন প্রাপকদের ক্ষেত্রে জট পুরোপুরি কাটল না, বলছেন ওয়াকিবহাল মহল।