অবশেষে ইতি জল্পনার, যোগীরাজ্যে সব আসনে একাই লড়বে কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 15/11/2021   শেষ আপডেট: 15/11/2021 2:05 a.m.
প্রিয়াঙ্কা গান্ধী বাত্রা ~instagram@priyankagandhivadra

রবিবার উত্তরপ্রদেশের বুলন্দশহরে জোট না তৈরির ঘোষণা করেছেন প্রিয়াঙ্কা গান্ধী

অবশেষে হল সমস্ত জল্পনার অবসান। উত্তরপ্রদেশের নির্বাচনে কংগ্রেস সমাজবাদী পার্টি বা বিএসপির সাথে জোট বাঁধবে না। কংগ্রেস সব আসনে একাই লড়বে। এই কথা ঘোষণা করেছেন দলের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী। তিনি রবিবার উত্তরপ্রদেশে এক জনসমাবেশে উপস্থিত থেকে জানিয়েছেন, "কংগ্রেসকে যদি জিততে হয় তাহলে একাই জিততে হবে। দলের অনেক কর্মী অনুরোধ করেছেন জোট গঠনের জন্য। কিন্তু আমি আপনাদের সকলকে আশ্বস্ত করে বলতে চাই যে আমরা সব আসনে একাই লড়ব। যোগীরাজ্যের সব আসনে কংগ্রেস শুধুমাত্র তাদের কর্মীদেরই টিকিট দেবে। অন্য দল থেকে আসা কোনো নেতা টিকিট পাবেন না।"

তবে বেশ কিছুদিন আগে প্রিয়াঙ্কা গান্ধী নিজেই বলেছিলেন, "উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে অন্য বিজেপি বিরোধী দলের সাথে কংগ্রেসের জোট তৈরি করতে কোন আপত্তি নেই। কংগ্রেসের মূল লক্ষ্য হলো বিজেপিকে হারানো। তাই জোট তৈরির ক্ষেত্রে খোলা মনের আলোচনা করা হবে।" কিন্তু সম্প্রতি লখিমপুর খেরি ঘটনার ভিত্তিতে কংগ্রেস উত্তরপ্রদেশের সাধারণ মানুষের থেকে বেশ ভালই সাড়া পেয়েছে। আর এই ইতিবাচক দিককে অস্ত্র করে প্রিয়াঙ্কা গান্ধী দলের সংগঠন সাজানোর কাজে নেমে পড়েছেন। কংগ্রেসের আশা এবার যোগীরাজ্যে হাত শিবিরের ভোটবৃদ্ধি হতে পারে। এছাড়া এবারের নির্বাচনে কংগ্রেস ৪০ শতাংশ মহিলা প্রার্থী দেওয়ার ঘোষণা করে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

অন্যদিকে সমাজবাদী পার্টির তরফ থেকে অখিলেশ যাদব আগেই একতরফাভাবে ঘোষণা করে বলেছিলেন, "তাঁর দল বড় কোনো দলের সাথে জোট করবে না। আগের ভোটগুলিতে জোট করে তেমন কোনো আখেরে লাভ হয়নি।" তবে জানা গিয়েছে, কংগ্রেস সমাজবাদী পার্টির সাথে জোট গঠন নিয়ে বৈঠক করলেও, তাতে দুই পার্টি নিজেদের সুবিধা করে উঠতে পারেনি। তাই নির্বাচনের আগে প্রিয়াঙ্কা গান্ধী সব আসনে নিজেদের শক্তিশালী করে ইতিবাচকতার সাথে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচন লড়তে চাইছে।