স্বাধীনতা সংগ্রামীদের পোস্টার থেকে বাদ পড়ল নেহেরুর ছবি! বিরোধীদের তোপের মুখে মোদী সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 29/08/2021   শেষ আপডেট: 29/08/2021 1:04 p.m.
~ Twitter@JawharlalNehru

এটা এদের অভ্যাসে পরিণত হয়েছে, কটাক্ষ শশী থারুরের

অন্যান্য বছরের তুলনায় এবছরের স্বাধীনতা দিবস উদযাপন তুলনামূলক অধিক সাড়ম্বরেই উদযাপিত হয়েছে। ৭৫ তম স্বাধীনতা দিবসে ডিজিটাল মাধ্যমকে কাজে লাগিয়ে দেশের সর্বোচ্চ সংখ্যক মানুষকে 'আজাদি কা অমৃত' মহোৎসবে সামিল করেছে কেন্দ্রের বিজেপি সরকার। কিন্তু এত আয়োজনের মাঝেও পিছু ছাড়েনি বিতর্ক। ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন হেতু কেন্দ্রের প্রকাশিত একটি পোস্টারকে ঘিরে জটিলতা তৈরি হয়েছে। স্বাধীনতা সংগ্রামীদের ছবি দিয়ে বানানো ওই পোস্টারে সাভারকারের ছবি থাকলেও বাদ দেওয়া হয়েছে জওহরলাল নেহেরুর ছবি। স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকে ইচ্ছাকৃতভাবেই কি নেহেরুকে বাদ দেওয়া হল? এই নিয়েই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগেছে বিরোধীরা।

~ Twitter@JawharlalNehru

ক্ষমতায় আসার পর থেকেই বিজেপি নেতৃত্বরা যে নেহেরুর ভূমিকা নিয়ে একেবারেই সন্তুষ্ট নন, তা বুঝিয়েছেন বারংবার। প্রকাশ্যেও বারংবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমালোচনা করেন নেহেরুর। তাছাড়া গান্ধী পরিবারের প্রতি অসন্তোষ একাধিকবার দেখা গেছে। এবছরের স্বাধীনতা দিবসে Indian Council of Historical Research-এর ওয়েবসাইটে প্রকাশিত স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে তৈরি পোস্টারে মহত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, ভগত সিংদের পাশাপাশি রয়েছে বিতর্কিত সাভারকারের ছবিও। অথচ বাদ দেওয়া হয়েছে দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর ছবি। আর এই ইস্যুতে বিজেপিকে একহাত নিয়েছেন কংগ্রেস সাংসদ শশী থারুর, গৌরব গগৈ, টি এস সিংদেওরা।

টুইটারে শশী থারুর লেখেন, এটা দুঃখজনক তো বটেই, ইতিহাসের বিকৃতিও বটে। যদিও এটি এদের অভ্যাসে পরিণত হয়েছে। গৌরব গগৈও প্রশ্ন তোলেন, আর কোনো দেশ তাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকে প্রথম রাষ্ট্রনেতাকে বাদ দিয়েছে? ICHR যেভাবে নেহেরু ও আবুল কালাম আজাদকে বাদ দিয়েছেন, তা নিন্দনীয়। জেল থেকে মার্সি পিটিশনে সই করে মুক্তি পাওয়া সাভারকারকে এই তালিকায় রাখাকেও ভালো চোখে দেখেনি অনেকে।