ভারতকে একজোট করতে কংগ্রেসের 'ভারত জোড়ো' কর্মসূচি, তার আগেই এলো জাহাজের কন্টেনার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/09/2022   শেষ আপডেট: 02/09/2022 11:06 a.m.
রাহুল গাঁধী

এই সমস্ত জাহাজের কন্টেইনারেই রাত কাটাবেন রাহুল গান্ধী এবং অন্যান্য কংগ্রেস নেতারা

কার্যত একটি ডুবন্ত নৌকায় পরিণত হয়েছে ভারতীয় জাতীয় কংগ্রেস। তাই এই নৌকার পালে হাওয়া লাগাতে এবারে কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত 'ভারত জোড়ো' কর্মসূচির পরিকল্পনা গ্রহণ করেছে ভারতীয় জাতীয় কংগ্রেস। এই কর্মসূচিতে নেতৃত্ব দেবেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। ১৪৮ দিনের এই কর্মসূচি নিয়ে ইতিমধ্যেই কংগ্রেসের মধ্যে উন্মাদনা তুঙ্গে। আগামী ৭ সেপ্টেম্বর থেকে কংগ্রেসের এই কর্মসূচি শুরু হতে চলেছে বলে জানা যাচ্ছে। এই কর্মসূচির সময় কংগ্রেস নেতারা রাত কাটাবেন জাহাজের কন্টেইনারে। পাশাপাশি কংগ্রেস নেতা রাহুল গান্ধীও তাঁদের সাথে কাটাবেন রাত। তবে তিনি কন্টেইনারের ভেতরে তৈরি করা কেবিনে ঘুমাবেন।

ইতিমধ্যেই আগামী ৫ সেপ্টেম্বরের মধ্যে কন্যাকুমারীতে এসে পৌঁছবে এই সমস্ত কন্টেইনার কেবিন। ১৪৮ দিনের এই পদযাত্রায় কংগ্রেস নেতাদের সঙ্গে সঙ্গে ট্রাকে করে কন্টেইনার নিয়ে যাওয়া হবে। রাতে কনটেইনার কেবিনে থাকবেন রাহুল গান্ধী এবং অন্যান্য কংগ্রেস নেতারা। যাতে মানুষের কাছাকাছি থাকা যায় এবং মানুষের সাথে যোগাযোগ স্থাপন করা যায় তার জন্যই হোটেলের বদলে এই শিপিং কন্টেনারে থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কংগ্রেসের পক্ষ থেকে।

কংগ্রেসের মুখপাত্র শামা মহম্মদ জানাচ্ছেন, এই পদযাত্রার পরিকল্পনা অনেক আগে থেকেই গ্রহণ করা হয়েছিল। তিনি বলছেন, 'চার মাস আগে থেকে পদযাত্রার পরিকল্পনা করা হয়েছিল। কেন্দ্রীয় শাসকদল বিজেপি যখন দেশে বিভাজনের রাজনীতি করছে এবং রাজ্যগুলিতে গণতন্ত্র নষ্ট করার চেষ্টা করছে, সেখানেই কিন্তু আমরা দেশের শান্তি ফিরিয়ে আনার জন্য এই পদযাত্রার আয়োজন করতে শুরু করেছি।' এর আগে কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং জানিয়েছিলেন, আগামী ৮ সেপ্টেম্বর থেকে এই পদযাত্রা শুরু হবে। প্রত্যেকদিন ছয় থেকে সাত ঘন্টা করে হাঁটবেন কংগ্রেস নেতারা। জানা গিয়েছে রোজ সকাল সাতটা থেকে দশটা পর্যন্ত প্রত্যেকটি রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলিতে পদযাত্রা করা হবে কংগ্রেসের পক্ষ থেকে।