মেঘভাঙা বৃষ্টিতে সঙ্কটে অমরনাথ যাত্রীরা, নিহত ১৪, নিখোঁজ ৪০

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 09/07/2022   শেষ আপডেট: 09/07/2022 8:11 a.m.
অমরনাথ https://twitter.com/AdityaRajKaul/

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিস্থিতি খতিয়ে দেখে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে ফোনে কথা বলেছেন

জম্মু ও কাশ্মীরের অমরনাথের পবিত্র গুহা মন্দিরের কাছে মেঘভাঙা প্রবল বৃষ্টির কবলে পড়ে কমপক্ষে ১৫ জন নিহত এবং ৪০ জন নিখোঁজ হয়েছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী ও পুলিশের দল নিয়ে ইতিমধ্যেই উদ্ধারকার্যে যোগ দিয়েছে ভারতীয় সেনা। শুক্রবার বিকেল সাড়ে ৫টার দিকে মেঘ ভাঙে, যার ফলে গুহার মাজারের কাছে প্রচুর পরিমাণে জল বেরিয়ে আসে। গুহার উপর থেকে এবং পাশ থেকে হঠাৎ করে জলের ঢেউ, উপরের অংশে ভারী বৃষ্টিপাতের পরে, তিনটি লঙ্গর ধুয়ে যায়।

কর্মকর্তা সুত্রে খবর, বেশ কয়েকটি তাঁবুও ক্ষতিগ্রস্ত হয়েছে। সাধারণত একটি তাঁবুতে কমপক্ষে ৪-৬ জন লোক থাকেন। এনডিআরএফ কর্মকর্তাদের মতে, এখন পর্যন্ত ১৫ টি হতাহতের খবর পাওয়া গেছে। আহতদের চিকিৎসার জন্য এয়ারলিফট করা হচ্ছে এবং তারা এখন নিয়ন্ত্রণে রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। আইটিবিপি কর্মকর্তা একটি বিবৃতিতে জানান, "বিপদের মাত্রার দিকে তাকালে দেখা যায়, এলাকাটি প্লাবিত হওয়ার কারণে অমরনাথ যাত্রা সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। যদি আবহাওয়া স্বাভাবিক থাকে এবং অস্থায়ী ব্যবস্থা করা হয়, তবে আগামীকাল থেকে যাত্রা পুনরায় শুরু করা যেতে পারে।"

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ পরিস্থিতি খতিয়ে দেখে লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সঙ্গে ফোনে কথা বলেছেন। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং বলেন, "অমরনাথের নিম্ন পবিত্র গুহায় দুর্ভাগ্যজনক ভাবে মেঘ ভাঙা পড়ার খবর পেয়ে বিরক্ত হয়েছি। এসডিআরএফ এবং এনডিআরএফ-এর দলগুলি সমস্ত সম্ভাব্য ত্রাণ ও সহায়তা প্রদানের জন্য তাত্ক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছে।" আবহাওয়ার সর্বশেষ পূর্বাভাস অনুযায়ী, পহেলগাম, চন্দনওয়ারি, জোজি লা, শেশনাগ, পোশপাত্রী, পঞ্চতারনি এবং সঙ্গমের মতো অঞ্চলগুলিতে আজ বৃষ্টি হতে পারে। প্রসঙ্গত, মঙ্গলবারও খারাপ আবহাওয়ার জন্য অমরনাথ যাত্রা সাময়িকভাবে স্থগিত করা হয়েছিল।

উল্লেখ্য, দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগের নুনওয়ান-পহেলগাম এবং মধ্য কাশ্মীরের গান্ডেরবালের ১৪ কিলোমিটার ছোট বালতাল- এই দুটি বেস ক্যাম্প থেকে ৪৩ দিনের বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হয় গত ৩০ জুন। এখন পর্যন্ত এক লাখেরও বেশি তীর্থযাত্রী গুহার মাজারে প্রার্থনা করেছেন। রাখিবন্ধন উপলক্ষে ১১ অগস্ট যাত্রা শেষ হ‌ওয়ার কথা।