পেট্রোলে কমলো শুল্ক, ভর্তুকি বাড়ছে রান্নার গ্যাসে, বড় সিদ্ধান্ত কেন্দ্রের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/05/2022   শেষ আপডেট: 21/05/2022 11:14 p.m.

কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত নিয়ে কংগ্রেস যদিও খুব একটা খুশি নয়

বিরোধী রাজনৈতিক দলগুলির লাগাতার আক্রমণের পর অবশেষে পেট্রোল এবং ডিজেলের উপর এক্সাইজ ডিউটি কমানোর সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার। এর ফলে প্রতি লিটারে পেট্রোলে ৮ টাকা এবং ডিজেলে ৬ টাকা করে এক্সাইজ ডিউটি কম করছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির নির্দেশে, সাধারণ মানুষের কষ্টের বোঝা লাভ করার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)। তবে এর আগেও শুল্কের হার নিয়ে বিতর্কের মধ্যে পড়েছিল কেন্দ্রীয় সরকার। সেই সময় কিছুটা শুল্কের হার কমিয়ে দাম কমানোর চেষ্টা করা হলেও তেমন কোনো লাভ হয়নি। তবে এবারে হয়তো কিছুটা সুবিধা হবে সাধারণ মানুষের।

শনিবার নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে জ্বালানির উপর শুল্ক কমানোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তিনি নিজের টুইটার প্রোফাইলে সরাসরি জানিয়ে দিলেন, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার সরকার দরিদ্র এবং সাধারন মানুষের কষ্ট লাঘব করার জন্য সব সময় প্রতিশ্রুতিবদ্ধ। সাধারণ মানুষের সুরাহার জন্য আমরা আরো কিছু পদক্ষেপের ঘোষণা করতে চলেছি। এবার থেকে পেট্রোল এবং ডিজেলের উপরে এক্সাইজ ডিউটি অনেকটা কমিয়ে দেওয়া হবে। তার পাশাপাশি রান্নার গ্যাসের ক্ষেত্রেও শুরু করা হবে ভর্তুকি।'

পেট্রোল এবং ডিজেলের এই এক্সাইজ ডিউটি কমানোর ফলে এক ধাক্কায় সাড়ে ৯ টাকা কম হয়েছে প্রতি লিটার পেট্রোলের দাম। অন্যদিকে প্রতি লিটারে ৭ টাকা করে কমেছে ডিজেলের দাম। তার পাশাপাশি উজ্জ্বলা প্রকল্পের গ্যাসের সিলিন্ডার প্রতি ২০০ টাকা করে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে যারা প্রত্যেক বছরে ১২টি করে সিলিন্ডার গ্রহণ করেন তারা এই ভর্তুকি পেতে চলেছেন। ২০২২ সালে এপ্রিল মাসে পাইকারি এবং খুচরা ব্যবসায় তেলের দাম যে হারে ঊর্ধ্বমুখী হয়েছে সে রকম এর আগে ভারত কোনদিন দেখেনি।

এর ফলে বাধ্য হয়ে রিজার্ভ ব্যাংককে সুদের হার বৃদ্ধি করতে হয়েছিল। তার ফলে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী সকলের নাভিশ্বাস উঠতে শুরু করে। যদিও অর্থমন্ত্রী অভিরূপ সরকার বলছেন, 'কেন্দ্রীয় সরকার একটা সময় এই শুল্কের হার বাড়িয়ে দিয়েছিল। তাই এই মুহূর্তে এই শুল্কের হার কমানো কেন্দ্রীয় সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। নির্মলা সীতারামন বলছেন, রাজ্যগুলির শুল্ক কমানো উচিত। কিন্তু একদিকে যখন, কেন্দ্রীয় সরকার পেট্রোলে ৮ টাকা করে শুল্ক কমানো শুরু করেছে, তাই ২৫ শতাংশ অর্থাৎ ২ টাকা করে আপনা আপনি কমে যাচ্ছে রাজ্যগুলির। তাই এই থেকে বেশি করা সম্ভব কিনা, তাদেরকে সিদ্ধান্ত নিতে হবে।' যদিও, কংগ্রেস কিন্তু এই সিদ্ধান্ত নিয়ে খুব একটা খুশি নয়। নির্মলা সীতারামন এর ঘোষণার পরেই কংগ্রেস মুখপাত্র রণন্দীপ সিং সূর্যেওয়ালা বলছেন, একদিকে যখন পেট্রোলের দাম ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে, সেই সময় মাত্র ৯ টাকা ৫০ পয়সা দাম কমানো একেবারেই উচিত সিদ্ধান্ত হয়নি।