কোভিডের ডেল্টা প্লাস স্ট্রেনে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা, ৩ রাজ্যকে চিঠি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 23/06/2021   শেষ আপডেট: 23/06/2021 9:23 a.m.

এই ডেল্টা প্লাস স্ট্রেন ইতিমধ্যেই ব্রিটেনসহ আমেরিকা, রাশিয়া, পোলান্ড, সুইৎজ়ারল্যান্ডে ছড়িয়ে পড়েছে

দ্বিতীয় ঢেউয়ের রেশ কাটতে না কাটতেই দুয়ারে কোভিডের তৃতীয় ঢেউ (Third wave) নিয়ে উপস্থিত ডেল্টা প্লাস স্ট্রেন (Delta Plus Strain)। বিশেষজ্ঞদের মতে এই স্ট্রেন অতি সংক্রামক এবং একবার ছড়িয়ে পড়লে নিয়ন্ত্রণ করা কার্যত দুঃসাধ্য। ইতিমধ্যেই দেশের ৩ রাজ্যের ২২ জনের শরীরে এই নতুন স্ট্রেন পাওয়া গেছে। এখনই যদি এই নতুন স্ট্রেনের বিরুদ্ধে প্রস্তুতি শুরু না করা হয়, তাহলে খুব শীঘ্রই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা করেছেন চিকিৎসক মহল।

এই ডেল্টা প্লাস স্ট্রেন ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে ব্রিটেনে। আর করোনার তৃতীয় ঢেউ শুরু হয়ে গেছে। অন্যদিকে আমেরিকা, রাশিয়া, চিন, পোলান্ড, সুইৎজ়ারল্যান্ড, জাপানসহ ৯ টি দেশে চোখ রাঙাচ্ছে ডেল্টা প্লাস। ভারতের ৩ রাজ্যে এর উপস্থিতির সন্ধান পাওয়া গেছে। তাই এখনই সচেতন না হলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন একাংশ। কোভিডের দ্বিতীয় ঢেউ একটু হালকা হতেই লোকজনের মধ্যে কোভিড বিধি অগ্রাহ্য করার মানসিকতা তৈরি হয়েছে। এমন চলতে থাকলে খুব শীঘ্রই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ডেল্টা প্লাসকে শুরুতেই ঘায়েল করতে ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়া শুরু করেছেন। মহারাষ্ট্র, কেরল এবং মধ্যপ্রদেশ সরকারকে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্বাস্থ্য মন্ত্রক চিঠি এই এই ৩ রাজ্যের যে অঞ্চল গুলিতে ডেল্টা প্লাস স্ট্রেন পাওয়া গেছে সে বিষয়ে সতর্ক করে দিয়েছেন। প্রয়োজনে এইসব এলাকা কনটেনমেন্ট জোন ঘোষনা করে কড়া বিধি-নিষেধ জারি করার কথা বলা হয়েছে। কোভিডের এই নতুন স্ট্রেনের সবচেয়ে বড় সমস্যা হল এর অতি সংক্রমণতা। পাশাপাশি পুরনো করোনা চিকিৎসা পদ্ধতি এখানে কাজ করছে না। আর দ্রুত ফুসফুসে সংক্রমণ ছড়াচ্ছে। তাই সব মিলিয়ে এই নতুন স্ট্রেন নিয়ে চিন্তিত সব মহল।