এবার কি তবে আধারের সাথে ভোটার কার্ডের লিঙ্ক? কি ভাবছে কেন্দ্র?

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 05/08/2021   শেষ আপডেট: 05/08/2021 10:32 a.m.
-

ভুয়ো ভোটার রুখতে নতুন পদক্ষেপ নিতে পারে কেন্দ্রীয় সরকার

নির্বাচনের সময় বিভ্রান্তি তৈরি এবং জাল নাগরিকত্ব অর্জনকারীদের ভুয়ো ভোটার কার্ড প্রদর্শন, এমন নজির দেখা গেছে বারংবার। তাই ভুয়ো ভোটার রুখতে ভোটার কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণের প্রস্তাব দিয়েছিল ভারতীয় নির্বাচন কমিশন। এবার এই প্রস্তাবকেই বিবেচনা করে দেখবে কেন্দ্রীয় সরকার। তৃণমূল সাংসদ সাজদা আহমেদের প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু এমনটাই আভাস দিয়েছেন।

আধারের সাথে ভোটার কার্ডের লিঙ্ক করানোর বিষয়ে কেন্দ্রীয় সরকার কিছু ভাবছে কিনা, এমনই প্রশ্ন তোলা হয় তৃণমূল সাংসদের পক্ষ থেকে। আইনমন্ত্রী কিরণ রিজিজু জানান কমিশনের প্রস্তাব খতিয়ে দেখছে কেন্দ্র। গত মার্চ মাসে এই একই প্রশ্নের উত্তরে রবিশঙ্কর প্রসাদ জানান এই প্রক্রিয়ায় আধারের তথ্য ফাঁস হবার কোনো সম্ভাবনা নেই, কেবল কোনো ব্যক্তি দু জায়গার ভোটার তালিকায় নাম তুলেছেন কিনা, তা ধরা পড়বে।

কমিশন দাবি করেছে অনেকক্ষেত্রেই একজন ব্যক্তির কাছে দুই বা তার বেশি ভোটার কার্ড দেখা গেছে। চাকরি বা ব্যবসার জন্য যারা বাইরে থাকেন তারা সেখানের স্থায়ী বাসিন্দা হিসেবে নতুন একটি ভোটার কার্ড করেছেন। নতুন কার্ড ইস্যু করার আগে পুরোনো কার্ড কমিশনের কাছে জমা দেওয়ার নিয়ম। কিন্তু অনেকেই তা করেননা। তাই এতে বিভ্রান্তি তৈরি হয়। আধারের সাথে সংযুক্ত হলে এক ব্যক্তির একাধিক ভোটার কার্ড থাকলে তা হাতেনাতে ধরা পড়বে। কেন্দ্রীয় সরকার এই বিষয়কে কতটা গুরুত্ব দিচ্ছে, এখন সেটাই দেখার।