সোশ্যাল মিডিয়ায় নজরদারি চালাবে কেন্দ্র, ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ আনছে কেন্দ্রীয় সরকার

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 25/02/2021   শেষ আপডেট: 25/02/2021 5:39 p.m.

আজ থেকে আগামী তিন মাসের মধ্যেই কার্যকর হবে এই নির্দেশিকা

এবার সোশ্যাল মিডিয়াতেও কড়া নজর কেন্দ্রের। সোশ্যাল মিডিয়া আর ওটিটি প্ল্যাটফর্মে নজরদারি চালাতে এবার নতুন গাইডলাইন সামনে আনল কেন্দ্র। সূত্রের খবর, কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক এই গাইডলাইন সামনে এনেছে। তবে শুধু ওটিটি বা সোশ্যাল মিডিয়া নয়, ডিজিটাল মিডিয়াও এই গাইডলাইনের অন্তর্ভুক্ত। আজ থেকে আগামী তিন মাসের মধ্যেই কার্যকর হবে এই নির্দেশিকা। 

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে নতুন নিয়মের কথা জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ এবং কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর। নজরদারি চালাতে ওটিটি প্ল্যাটফর্মের জন্য ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আনছে কেন্দ্রীয় সরকার। তবে ডিজিটাল মিডিয়াগুলিকে এখনই সরকারিভাবে নথিভুক্তিকরণ করা হচ্ছে না। কিন্তু সরকার তথ্য চাইলে, তা দিতে বাধ্য থাকবে মিডিয়াগুলি। পাশাপাশি আরও বলা হয়েছে, ওটিটি প্ল্যাটফর্ম এবং ডিজিটাল মিডিয়ায় একটি স্বতন্ত্র কমিটি তৈরি করবে। যার দায়ভার থাকবে সুপ্রিম কোর্ট অথবা হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি বা সমমর্যাদার কোনও বিচারপতি।

কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ জানান, "মহিলাদের আপত্তিজনক ছবি-যৌন উসকানিমূলক কোনও ছবি বা তথ্য নিয়ে অভিযোগ উঠলে ২৪ ঘণ্টার মধ্যে সেই ছবি বা তথ্য সরিয়ে ফেলতে হবে। কোনও তথ্য বা ছবির বিরুদ্ধে ভারতের সার্বভৌমত্ব, নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগ উঠলে প্রথম সেই তথ্য কে বা কারা ছড়িয়েছিল তা জানাতে বাধ্য থাকবে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষ। ফেক নিউজের ক্ষেত্রে, সেই ব্যক্তি যিনি প্রথম পোস্ট করেছেন, তাঁর পরিচয় প্রকাশ করতে হবে।"