আবার বৃদ্ধি পেল মহার্ঘ ভাতা, দিওয়ালির আগে নতুন উপহার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 21/10/2021   শেষ আপডেট: 21/10/2021 4:47 p.m.

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ বৃদ্ধি করার কথা জানানো হয়েছে

কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য আবার একটি সুখবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে বৃহস্পতিবার ২১ অক্টোবর মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য অতিরিক্ত ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করার অনুমোদন দিয়ে দিয়েছে। ২০২১ সালের জুলাই মাসে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ ১৭ শতাংশ থেকে বৃদ্ধি করে ২৮ শতাংশ করে দেওয়া হয়েছিল।

নতুন বর্ধিত মহার্ঘ ভাতা এবং মহার্ঘ ত্রাণ ১ জুলাই থেকে কার্যকর হওয়া শুরু হয়েছে। করোনা ভাইরাসের কারণে ২০২০ এর জানুয়ারি থেকে জুন ২০২১ পর্যন্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করা বন্ধ করে দেওয়া হয়েছিল। আবার ২০২১ এর আগস্ট মাস থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বাড়ি ভাড়া ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছিল, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ এবং এইচআরএ তাদের মূল বেতনের ভিত্তিতে বিক্রি করা হবে। নিয়ম অনুযায়ী, কোন একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর ডিএ এর টাকা মূল বেতনের ২৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে গেলে সে ক্ষেত্রে এইচআরএ ৩ শতাংশ বৃদ্ধি করা হবে।

২০১৭ সালে কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের ব্যয় বিভাগ একটি নতুন আইন জারি করেছিল যাতে বলা হয়েছিল ডিএ যখন ২৫ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে যাবে, তখন এইচআরএতে কিছু সংশোধনী নিয়ে আসা হবে। সপ্তম বেতন কমিশন অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বর্তমানে নূন্যতম মূল বেতন ১৮,০০০ টাকা। এই মূল বেতনে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ২০২১ এর জুন পর্যন্ত ১৭ শতাংশ করে ডিএ পাচ্ছিলেন।