সুপ্রিম কোর্টের প্রথম মহিলা প্রধান বিচারপতির দৌড়ে এগিয়ে বি ভি নগরত্না

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 18/08/2021   শেষ আপডেট: 18/08/2021 12:33 p.m.
Supreme Court of India By Subhashish Panigrahi - Own work, CC BY-SA 4.0, https://commons.wikimedia.org/w/index.php?curid=84

সব ঠিকঠাক থাকলে ২০২৭ সালে তিনিই হতে পারেন দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি

সব ঠিকঠাক থাকলে ২০২৭ সালে দেশের প্রথম মহিলা প্রধান বিচারপতি পেতে পারে দেশের সর্বোচ্চ ন্যায়ালয় (SupremeCourt)। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে ৯ জনের নামে অনুমোদন দিয়েছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। এই ৯ জনের তালিকায় আছেন কর্নাটকের বিচারপতি বি ভি নগরত্না (B.V Nagarathna)। সূত্রের খবর, যিনি তাঁকে সুপ্রিম কোর্টের বিচারপতির নিয়োগ দেওয়া হয়, তাহলে তিনি ২০২৭ সালে হতে পারেন দেশের প্রথম মহিলা বিচারপতি।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রমানার নেতৃত্বাধীন বিশেষ সদস্য দল ৯ জন বিচারপতির নাম অনুমোদন করেছেন। যাঁরা ভবিষ্যতে দেশের সর্বোচ্চ ন্যায়ালয়ের দায়িত্ব সামলাবেন। এই অনুমোদিত ৯ জন বিচারপতির মধ্যে ৩ জন মহিলা বিচারপতি রয়েছেন। বি ভি নগরত্না ছাড়াও আছেন তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি হিমা কোহলি এবং গুজরাট হাইকোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী। কর্নাটক হাইকোর্টের বিচারপতি বি ভি নগরত্নার নাম প্রধান বিচারপতির তালিকায় উঠে এসেছে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৭ সালে দেশের সর্বোচ্চ ন্যায়ালয়ে প্রথম কোন মহিলা প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন।

উল্লেখ্য, গতকালই অবসর নিয়েছেন বিচারপতি রোহিন্তন নারিমান। যিনি ২০১৯ সাল থেকে সুপ্রিম কোর্টের কলেজিয়ামের সদস্য ছিলেন। তাঁর অবসরের পরই এই ৯ জনের নাম ঘোষণা করল কলেজিয়াম। এই প্রস্তাব গৃহীত হলেই এই মুহূর্তে সুপ্রিম কোর্টের সমস্ত শূন্যপদ পূরণ হয়ে যাবে।