আগামী মাস থেকে বাড়তে চলেছে এটিএম ব্যবহারের খরচ, জানুন কত হচ্ছে নতুন খরচ

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 02/12/2021   শেষ আপডেট: 02/12/2021 11:49 p.m.

আর বি আই এর নতুন নির্দেশ অনুযায়ী পরিবর্তিত হতে চলেছে এটিএম ব্যবহার করার খরচ

আপনি কি এটিএম কার্ড ব্যবহার করে মাঝেমধ্যেই টাকাপয়সা তোলেন? তাহলে হয়তো আপনার প্রতি মাসের খরচ কিছুটা হলেও বাড়তে চলেছে আগামী কয়েকদিনের মধ্যে। আর বি আই এর নতুন নির্দেশ অনুযায়ী, এবার থেকে যদি কোনো গ্রাহক তার এটিএম ট্রানজাকশন এর মাসিক ফ্রী লিমিট শেষ করে দেন তাহলে, তার পরবর্তী ট্রানজাকশন থেকে তাকে অতিরিক্ত টাকা গুনতে হবে। ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড উভয় প্রকার কার্ডের জন্য এই নিয়ম প্রযোজ্য থাকবে বলে জানা গিয়েছে আর বি আই এর নতুন নিয়মাবলীতে। জুন মাসে আর বি আই এর তরফ থেকে এই নতুন নির্দেশ আনা হয়েছিল। এই নতুন নির্দেশে আর বি আই জানিয়েছিল, এবার থেকে প্রত্যেকটি ব্যাংক আলাদা আলাদা ভাবে তাদের এটিএম ট্রানজাকশন এর খরচ পরিবর্তন করতে পারবে।

সেই নির্দেশকে মানবতা দিয়েই আগামী পয়লা জানুয়ারি থেকে নতুন ট্রানজাকশন কস্ট লাগু করতে চলেছে প্রত্যেকটি ব্যাংক। আর বি আই জুন মাসে একটি নির্দেশিকায় জানিয়েছিল, "বর্তমানে বৃদ্ধি পাবে খরচের জন্য ব্যাংকগুলিকে বিস্তর সমস্যার মধ্যে পড়তে হয়েছে বিগত কয়েকদিনে। তাই ব্যাংকগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য, আর বি আই এর তরফ থেকে তাদেরকে স্বাধীনতা দেয়া হয়েছে তাদের এটিএম এর চার্জ পরিবর্তন করার। প্রত্যেকটি ব্যাংক সর্বাধিক ২১ টাকা পর্যন্ত নিজেদের কাস্টমার সার্ভিস চার্জ বৃদ্ধি করতে পারবে।" এই নির্দেশিকা অনুযায়ী যদি প্রত্যেকটি ব্যাংক কাজ করে তাহলে ক্রেডিট এবং ডেবিট কার্ড এর এটিএম ট্রানজাকশনের ফ্রী লিমিট শেষ হয়ে গেলে প্রত্যেক গ্রাহককে প্রতি ট্রানজাকশন পিছু সর্বাধিক ২১ টাকা করে গুনতে হতে পারে।

এতদিন পর্যন্ত মাসিক ফ্রি লিমিট শেষ হয়ে যাওয়ার পরে প্রতি ট্রানজাকশন পিছু আপনাকে ২০ টাকা করে খরচ করতে হতো। কিন্তু এই নতুন নির্দেশিকা কার্যকর হওয়ার পর আপনাকে প্রতি এটিএম ট্রানজাকশন পিছু খরচ করতে হবে ২১ টাকা করে। এই চার্জ আপনাকে দিতে হবে যদি আপনার মাসিক ফ্রি লিমিট শেষ হয়ে যায় তারপর থেকে প্রতি লেনদেনের ক্ষেত্রে। এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, যদি আপনারা নিজের ব্যাংকের এটিএম ব্যবহার করে টাকা তোলেন তাহলে আপনি প্রতিমাসে ৫টি করে বিনামূল্যে লেনদেন করতে পারবেন। অন্যদিকে যদি আপনি অন্য ব্যাংকের এটিএম ব্যবহার করেন তাহলে আপনার প্রতি মাসে বিনামূল্যে কেবলমাত্র তিনটি লেনদেন করতে পারবেন।