"হিজাব বাধ্যতামূলক করা হোক", দাবি তুলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড

নিজস্ব প্রতিনিধি
প্রকাশিত: 28/03/2022   শেষ আপডেট: 28/03/2022 3:54 p.m.

কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছে

ভারতে হিজাব বিতর্ক যেন আর থামছেই না। কর্ণাটক হাইকোর্ট আগেই রায় দিয়েছিল শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা নিষিদ্ধ করার। আজ কর্ণাটক হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন করেছে অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড। বোর্ড এই মতাদর্শকে 'ভুল' বলে অভিহিত করে।

এই প্রসঙ্গে আবেদনে বোর্ড লিখেছে "সাধারণভাবে মুসলমানদের এবং বিশেষ করে মুসলিম মেয়েদের প্রতি বৈষম্যের দিকে নিয়ে যাবে যাদের শিক্ষার অধিকারও অস্বীকার করা হবে"। পিটিশনে হিজাব সম্পর্কে কথা বলার সময় যোগ করা হয়েছে, "হানাফী, মালিকি, শাফাই এবং হাম্বলী নামক সকল মাযহাবের ধর্মীয় পন্ডিতদের মধ্যে ঐকমত্য রয়েছে যে হিজাব 'ওয়াজিব' (বাধ্যতামূলক), যা না অনুসরণ করলে, সে 'পাপ' করবে বা 'পাপী' হবে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ, কর্ণাটক হাইকোর্টের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ ক্লাসরুমে হিজাব পরার অধিকার চেয়ে উডুপির প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজে অধ্যয়নরত মুসলিম মেয়েদের দায়ের করা একটি ব্যাচের আবেদন খারিজ করেছিল। হাইকোর্ট এবিষয়ে রায় দিয়েছিল যে হিজাব পরা "ইসলামী বিশ্বাসে একটি অপরিহার্য ধর্মীয় অনুশীলন তৈরি করে না" এবং সংবিধানের ২৫ অনুচ্ছেদের অধীনে ধর্মের স্বাধীনতা যুক্তিসঙ্গত বিধিনিষেধের অধীন। তবে সুপ্রিম কোর্টের রায়ে রদবদল হবে কিনা, সেটাই দেখার।